বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

অনলাইন ডেস্ক ॥ মিসরে সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়া প্রায় ৫শ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। গত কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিসর। দেশটির মানবাধিকার সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে। স্থানীয় সময় শুক্রবার রাতে রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া এবং বেশ কিছু শহরে বিক্ষোভে অংশ নেন বিক্ষোভকারীরা। অপরদিকে শনিবার সন্ধ্যায় বন্দর নগরী সুয়েজে বিক্ষোভ শুরু হয়।

তবে এসব বিক্ষোভ থেকে আসলেই কতজনকে আটক করা হয়েছে সরকারিভাবে সে সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি। মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েই বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা ‘সিসি তুমি বিদায় হও বলে স্লোগান দিয়ে দিচ্ছে’।

২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। তার কয়েক বছরের শাসনামলে বহু মানুষকে হত্যা এবং লাখ লাখ মানুষকে আটক করা হয়েছে।

তিনি ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। ১০ জনের বেশি মানুষ রাস্তা-ঘাটে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে অবশ্যই সরকারের অনুমতি নিতে হয়।

গত ছয় বছরে প্রয়াত প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৬০ হাজার সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকশ সদস্যকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার রাতে রাজধানীর তাহরির চত্বর জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। ২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর থেকেই সারা দেশে আন্দোলন শুরু হয়েছিল।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার        
//--BID Records