সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

অনলাইন ডেস্ক ॥ মিসরে সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়া প্রায় ৫শ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। গত কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিসর। দেশটির মানবাধিকার সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে। স্থানীয় সময় শুক্রবার রাতে রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া এবং বেশ কিছু শহরে বিক্ষোভে অংশ নেন বিক্ষোভকারীরা। অপরদিকে শনিবার সন্ধ্যায় বন্দর নগরী সুয়েজে বিক্ষোভ শুরু হয়।

তবে এসব বিক্ষোভ থেকে আসলেই কতজনকে আটক করা হয়েছে সরকারিভাবে সে সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি। মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েই বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা ‘সিসি তুমি বিদায় হও বলে স্লোগান দিয়ে দিচ্ছে’।

২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। তার কয়েক বছরের শাসনামলে বহু মানুষকে হত্যা এবং লাখ লাখ মানুষকে আটক করা হয়েছে।

তিনি ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। ১০ জনের বেশি মানুষ রাস্তা-ঘাটে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে অবশ্যই সরকারের অনুমতি নিতে হয়।

গত ছয় বছরে প্রয়াত প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৬০ হাজার সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকশ সদস্যকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার রাতে রাজধানীর তাহরির চত্বর জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। ২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর থেকেই সারা দেশে আন্দোলন শুরু হয়েছিল।

শীর্ষ সংবাদ:
চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         দূতাবাস কর্মকর্তা বহিষ্কার ॥ পাক-ভারত উত্তেজনা         এবার ভ্রমণকারীদের জন্য দরজা খুলছে জাপান         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         ৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত        
//--BID Records