শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলবেনিয়ায় ৫.৬ মাত্রার ভূমিকম্প ॥ আহত ৬৮

আলবেনিয়ায় ৫.৬ মাত্রার ভূমিকম্প ॥ আহত ৬৮

অনলাইন ডেস্ক ॥ আলবেনিয়ায় ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প ও পরে কিছুটা দুর্বল একটি পরাঘাতে কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রায় ৬৮ জন আহত হয়েছেন।

শনিবারের এ ভূমিকম্পটি গত ৩০ বছরের মধ্যে আলবেনিয়ায় হওয়া সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওগের্তা মানাসটিরলিউ জানিয়েছেন, রাজধানী তিরানা ও বন্দর শহর দুরেসে আহত ৬৮ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। আহতদের অধিকাংশই আতঙ্কে তাড়াহুড়া করে বাড়ি থেকে বের হতে গিয়ে আঘাত পেয়েছেন।

এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী ওল্টা জাস্কা জানিয়েছেন, তিরানায় ৪৮টি বাসা ও তিনটি অ্যাপার্টমেন্টে ফাটল ধরেছে এবং দুরেস অঞ্চলে ৪২টি বাড়ি ও চারটি অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ, কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি,” যোগ করেছেন তিনি।

অন্যান্য এলাকায় আরও ২০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভূমিকম্পে দেশটির ফিয়ের অঞ্চলের তেলকূপগুলোতে কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন জাস্কা।

ভূমিকম্পটি ২০ সেকেন্ড স্থায়ী হয় এবং এ সময় তিরানার বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন, অনেকে পার্কে যেয়ে আশ্রয় নেন।

“আমাদের সব প্রতিবেশী চিৎকার করতে করতে বাইরে বের হয়ে আসে। খোদাকে ধন্যবাদ এটি বেশিক্ষণ স্থায়ী হয়নি, প্রায় ২০ সেকেন্ড। ১০ তলার ওপরে এটি দুঃস্বপ্নের মতো মনে হচ্ছিল। এর চেয়ে শক্তিশালী কোনো ভূমিকম্পের কথা আমি মনে করতে পারছি না,” রয়টার্সকে বলেছেন তিরানার ৬৭ বছর বয়সী পেনশনভোগী বাসিন্দা আজিম।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৫ দশমিক ৬ মাত্রার ছিল বলে জানিয়েছে। অপরদিকে আলবেনিয়ার জিওসায়েন্স ইনিস্টিটিউটের প্রতিবেদনে ভূমিকম্পটি ৫ দশমিক ৮ মাত্রার ছিল এবং এর ১১ মিনিট পর ৫ দশমিক ৩ মাত্রার পরাঘাত হয়েছে বলে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records