বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংয়ের বিক্ষোভকারীদের পোস্টার ছিঁড়ে ফেলল বেজিং সমর্থকরা

বেজিং সমর্থকরা হংকংয়ের বিক্ষোভকারীদের লাগানো পোস্টার ছিঁড়ে ফেলেছে। এর ফলে দুপক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কা দেখা যাচ্ছে। হংকংজুড়ে গণতন্ত্রীপন্থীদের সরকারবিরোধী বিক্ষোভের বার্তা সম্বলিত পোস্টার ছিঁড়ে ফেলে বেজিংপন্থীরা। গণতন্ত্রের আহ্বান সম্বলিত পোস্টার শনিবার সকালে ছিঁড়তে শুরু করে বেজিংয়ের সমর্থকরা।

এসব পোস্টার পুরো শহরজুড়ে, বাসস্টেশনে, বিপণিবিতানে, পদচারী সেতুর নিচে ও ফুটপাথে লাগানো হয়েছিল। এদিকে এ্যামনেস্টি হংকং পুলিশের বিরুদ্ধে মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ এবং বিক্ষোভকারীদের নির্যাতনের যে অভিযোগ এনেছে তা প্রত্যাখ্যান করেছে তারা। ওয়েবসাইট।

তিন মাস আগে এক বিতর্কিত বিল নিয়ে ফুঁসে ওঠে হংকংয়ের জনগণ। বিলটি বাতিলের দাবিতে বিক্ষোভ করে তারা। একপর্যায়ে বিলটি প্রত্যাহার করতে বাধ্য হয় হংকং সরকার। কিন্তু ক্রমেই বিক্ষোভকারীদের দাবি বাড়তে থাকে। এখন বিক্ষোভকারীরা গণতন্ত্রের জন্য বিক্ষোভ করছে। বিক্ষোভের কট্টর সমালোচক, হংকংয়ের বেজিংপন্থী আইনপ্রণেতা জুনিয়াস হো তার সমর্থকদের শনিবার কমপক্ষে ১০০ ‘লেনন দেয়াল’ পরিষ্কারের আহ্বান জানিয়েছেন। কমিউনিস্ট নিয়ন্ত্রিত এই দেয়ালগুলো ১৯৮০’র দশকে জন লেননের নামে নামকরণ করা হয় লেনন ওয়াল। হো তার ফেসবুক পেজে শুক্রবার রাতে লেখেন, নিরাপত্তার কারণে লেনন দেয়াল মুছে ফেলা যাবে না, শুধু সড়ক থেকে পোস্টার সরিয়ে ফেলা হবে। তিনি বলেন, ‘শান্তিপূর্ণ ও যৌক্তিকভাবে’ আমরা আশপাশ পরিষ্কার করব। এদিকে গণতন্ত্রপন্থী আরও বিক্ষোভের পরিকল্পনা করছেন বিক্ষোভকারীরা। হংকংয়ের শহরের উপকণ্ঠে ইয়েন লং সাবওয়ে স্টেশনে অবস্থান নেয়ার কথা রয়েছে তাদের।

বিক্ষুব্ধ জনতার হাতে প্রহৃত হওয়ার দু’মাস পূর্তি উপলক্ষে এ কর্মসূচী ঘোষণা করে তারা। শহরের ট্রানজিট অপারেটর এমটিআর কর্পোরেশন জানায়, ইয়েন লং ও তুয়েন মুনসহ সম্ভাব্য বিক্ষোভ স্থলগুলোর কাছের ট্রেন স্টেশন বন্ধ রাখবে তারা।

এদিকে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর মাত্রাতিরিক্ত বলপ্রয়োগের বিষয়ে পুলিশ জনসংযোগ শাখা থেকে চীফ সুপারিনটেনডেন্ট সে চুন-চুং সংবাদ সম্মেলনে বলেন, কর্মকর্তারা যে আইনের শাসনের যে নজিরবিহীন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সেটা এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে সেটার বাস্তব চিত্র উঠে আসেনি। তিনি বলেন, ‘এ ধরনের একটি অজ্ঞাত প্রতিবেদন পুলিশের প্রতি অবিচার। কারণ ঘটনা তথ্যের সঠিকতা নির্ণয়ের কোন উপায় আমাদের কাছে নেই।’ তারা বলপ্রয়োগের ক্ষেত্রে কর্মকর্তারা সব সময় সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী