বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিলিতেও বেড়েছে পেঁয়াজের দাম

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতে কাঁচা পণ্যের মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড বাংলাদেশে পেঁয়াজের রফতানি মূল্য দ্বিগুণ করায় হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়ে বন্দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। যা গত বৃহস্পতিবারও (১২ সেপ্টেম্বর) বন্দরে বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ টাকা কেজি দরে।

গত শুক্রবার ভারতে মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড প্রতি মেট্রিক টন পেঁয়াজ রফতানিতে ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দেয়। হঠাৎ করে দাম বাড়িয়ে দেয়ায় আগের এলসি নিয়ে বিপাকে পড়েন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, হঠাৎ করে শুক্রবার ভারত পেঁয়াজ রফতানির নতুন দাম নির্ধারণ করায় তাদের বিপাকে পড়তে হয়েছে। ১৪ সেপ্টেম্বর ব্যাংক বন্ধ থাকায় আগের পেঁয়াজের কম মূল্যের এলসিগুলো এ্যামেন্ডমেন্ট করতে না পারায় শনিবার সকাল থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকে। তবে বিকেলের দিকে নির্ধারিত ৮৫২ ডলার দামেই ভারত থেকে ১৩৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়।

ভারতের নির্ধারিত মূল্যে আমদানি করা এসব পেঁয়াজ শনিবার বিকেলে বন্দরের প্রবেশ করার পর দেশের বাজারে আমদানিকারকরা সেই পেঁয়াজ বিক্রি করছেন ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে।

হঠাৎ করে এই পরিমাণ দাম বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে আসা পাইকাররা।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক মশিউর রহমান বলেন, শনিবার ভারত থেকে ছয় ট্রাক পেঁয়াজ এসেছে। পাইকারি ব্যবসায়ীরা তা কিনতেও এসেছেন। অর্থাৎ পেঁয়াজের চাহিদাও আছে। কিন্তু দাম শুনে পাইকাররা সাহস পাচ্ছেন না।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন