সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানে ঘূর্ণিঝড় ফাই ॥ ট্রেন-বিমানের ফ্লাইট বাতিল

জাপানে ঘূর্ণিঝড় ফাই ॥ ট্রেন-বিমানের ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক ॥ জাপানে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফাই। ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানী টোকিওর কাছে ভূমিধসের ঘটনা ঘটেছে এবং ভারী বৃষ্টিপাত হয়েছে। ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টা ২১০ কিলোমিটার।

টোকিওর কয়েক হাজার মানুষকে নিরাপদে সরে যাওয়ার জন্য সতর্ক করেছে আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ রেকর্ড অতিক্রম করতে পারে এবং ভারী বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

ঝড়ের কারণে যানবাহনের সেবা ব্যহত হয়েছে। প্রায় একশো বুলেট ট্রেন এবং শতাধিক বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

টোকিওর বিদ্যুৎ কোম্পানি জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট ভূমিধসের কারণে প্রায় দুই লাখ ৯০ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। টোকিওতে আঘাত হেনে এখন ২৫ কিলোমিটার উত্তরে অগ্রসর হচ্ছে ফাই। এটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, ঘূর্ণিঝড়ের কারণে বিভিন্ন স্থানে ভূমিধসের ঘটনা ঘটতে পারে এবং ভারী বৃষ্টিপাতের কারণে বিভিন্ন নদীর পানি বেড়ে যেতে পারে। এই মুহূর্তে রাগবি ওয়ার্ল্ড কাপের প্রস্তুতি নিচ্ছিল জাপান। এর মধ্যেই ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে টোকিও।

এদিকে, কোরীয় উপদ্বীপে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় লিংগ্লিংয়ের আঘাতে উত্তর কোরিয়ায় পাঁচজন ও দক্ষিণ কোরিয়ায় তিনজন নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ১৬ জন।

শনিবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে শুরু হয়ে রোববার মধ্যরাত পর্যন্ত উত্তর কোরিয়ায় তাণ্ডব চালিয়েছে লিংগ্লিং। ঘূর্ণিঝড় কবলিত অঞ্চলগুলোতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর কোরিয়ায় খাদ্য সংকট আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চলতি বছরের শুরুতেই জাতিসংঘ সতর্ক করে জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রায় এক কোটি মানুষের জরুরি ভিত্তিতে খাবার প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন         প্রাথমিকে নিয়োগ হবে ৪০ হাজার শিক্ষক         মানবপাচারের সঙ্গে জড়িত তিন মূল হোতাকে শনাক্ত করেছে সিআইডি         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১         করোনা ভাইরাসের সংকটেও বিএনপি চিরাচরিত নালিশের রাজনীতি আঁকড়ে ধরেছে         প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা’         আইসিইউ’র অতিরিক্ত ভাড়ার অভিযোগ দুদককে তদন্তের নির্দেশ         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত        
//--BID Records