বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী ফুটবলারদের জোর প্রস্তুতি

নারী ফুটবলারদের জোর প্রস্তুতি
  • এএফসি অনুর্ধ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ১৫ সেপ্টেম্বর থেকে থাইল্যান্ডে শুরু হচ্ছে এএফসি অনুর্ধ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের খেলা। যেখানে এশিয়ার সেরা আটটি দেশ অংশ নেবে। এদের মধ্যে আছে বাংলাদেশও। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অংশ নেবে তারা। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। তাদের খেলাগুলো হচ্ছে যথাক্রমে ১৫ সেপ্টেম্বর থাইল্যান্ড, ১৮ সেপ্টেম্বর জাপান এবং ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

এ উপলক্ষে বাংলাদেশ দল কঠোর অনুশীলন চালিয়ে যাচ্ছে কোচ গোলাম রব্বানী ছোটনের অধীনে। এই দলের ফুটবলাররা ২০১৭ সালের পর আরও বেশকিছু আন্তর্জাতিক টুর্নামেন্ট ও ম্যাচ খেলেছে। এতে তাদের আত্মবিশ্বাস, ম্যাচ টেম্পারমেন্ট এবং অভিজ্ঞতার ভা-ার সমৃদ্ধ হয়েছে। সবদিক দিয়েই তারা ধারাবাহিকভাবে উন্নতি করেছে।

আগের আসরে দল কম থাকায় এই আসরের মূলপর্বে যেতে দলগুলোকে একটি বাছাইপর্ব খেলতে হয়েছিল। এবার দলের সংখ্যা বেড়ে যাওয়ায় মূলপর্বে যেতে দলগুলোকে খেলতে হয়েছে দুটি বাছাইপর্ব। বাংলাদেশ দুটিপর্বেই কোয়ালিফাই করে চূড়ান্তপর্বে নাম লেখায় সাফল্যের সঙ্গে। এশিয়ার ৪৭টি দেশের মধ্যে সেরা বা সুপার আটটি দল চূড়ান্তপর্বে খেলবে। এদেরই একটি লাল-সবুজের বাংলাদেশ। ২০১৭ আসরের চূড়ান্তপর্বে খেলেছে এমন অনেকেই এবার বয়স বেশি হয়ে যাবার কারণে ২০১৯ আসরে খেলতে পারবে না। তবে ২০১৭ আসরে খেলেছে এবং এখনও বয়স আছে, এমন ১০-১১ খেলোয়াড় এবারও খেলবে। নতুন যোগ হয়েছে আরও জনা বিশেক।

নতুন খেলোয়াড়দের অনেকেই ইতোমধ্যেই অনুর্ধ-১৫ সাফ, এএফসি অনুর্ধ-১৬ চ্যাম্পিয়নশিপের দুটি কোয়ালিফিকেশন রাউন্ড, জকি কাপ এসব টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতাসম্পন্ন। মোট কথা এরা অনুর্ধ-১৬ দলে নতুন ঢুকলেও একাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। এটা ছোটনের জন্য প্লাস পয়েন্ট।

গত জুনে এই ৪৩ ফুটবলারকে নিয়ে ট্রায়াল শুরু করেছিল বাফুফে। কাটছাঁট করে এখন তাদের সংখ্যা নামিয়ে আনা হয়েছে ৩০-এ। থাইল্যান্ডে খেলতে যাবার আগে আরেকটু কমিয়ে চূড়ান্ত স্কোয়াড গঠন করা হবে ২৩ জনের। থাইল্যান্ডে চূড়ান্তপর্ব খেলতে গিয়ে লাল-সবুজবাহিনী যেন থাইল্যান্ডের দুটি স্থানীয় দল বা জাতীয় দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে পারি বাফুফে সে চেষ্টাই করছে। এই আসরে (এএফসি অনুর্ধ-১৬ মহিলা আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব, সাউথ এ্যান্ড সেন্ট্রাল) নিজেদের মাঠে ২০১৬ সালেও বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল। তারপর এই আসরের মূলপর্বে (২০১৭ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত) অংশ নেয়। মূলপর্বে অংশ নিয়েছিল আট দল। বাছাইপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মূলপর্বে খেলেছিল বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী