শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু হত্যার নেপথ্য ষড়যন্ত্রকারীদের বিচার দাবি

  • সেক্টর কমান্ডার্স ফোরামের আলোচনা

বিশেষ প্রতিনিধি ॥ জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যায় জড়িত নেপথ্যের ষড়যন্ত্রকারীদের পরিচয় প্রকাশ ও বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছে সেক্টর কমান্ডার্স ফোরাম- মুক্তিযুক্ত’৭১। অনুষ্ঠানে মন্ত্রী, সেক্টর কমান্ডার ও রণাঙ্গনের নেতৃত্বদানকারী বীর মুক্তিযোদ্ধারা এ দাবি জানিয়ে বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকা-ের পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে একটি বিশেষ কমিশন গঠন এখন সময়ের দাবি। তদন্ত কমিশন করে এ হত্যাকা-ের কুশীলবদের নাম ও পরিচয় নতুন প্রজন্মে কাছে তুলে ধরা উচিত। জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ ৭১’র উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে তারা এ দাবি জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকা-ের সঙ্গে সরাসরি জড়িত খুনীদের বিচার হলেও হত্যাকা-ের মূল পরিকল্পনাকারীদের এখনও চিহ্নিত করা হয়নি। বঙ্গবন্ধুর হত্যাকা-ের পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে একটি বিশেষ কমিশন গঠন করা এখন গণদাবি হয়ে দাঁড়িয়েছে। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে এই খুনীরা শুধু বঙ্গবন্ধুকে নয়, মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে নস্যাত এবং বাঙালী জাতীয়তাবাদকে হত্যা করার জন্য এই ঘৃণ্য ঘটনা ঘটিয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যার পর অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা পবিত্র সংবিধানকে তছনছ করে জনকল্যাণমূলক সব অনুচ্ছেদ বাতিল করে দেয়। ধর্মনিরপক্ষতাকে বাতিল করে দেশকে মিনি পাকিস্তানে পরিণত করার সব ব্যবস্থা সম্পন্ন করে। কিন্তু তাদের সেই উদ্দেশ্য সফল হয়নি। সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি, দেশের প্রথম সেনা প্রধান কে এম সফিউল্লাহ বলেন, সেনাবাহিনীর মধ্য থেকেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। আর আমি তখন ছিলাম সেনাপ্রধান। বঙ্গবন্ধু একটা মস্ত বড় ভুল করেছিলেন, সেটা হচ্ছে আমাকে সেনাপ্রধান করে আর জিয়াউর রহমানকে উপপ্রধান করে। আমি জানি, অনেকেই বলেন বঙ্গবন্ধু হত্যার সময় আমি সেনাপ্রধান ছিলাম। কিন্তু কিছুই করতে পারিনি। আমার সে সময় সামর্থ্য ছিল না। কী করতে পারতাম। ওই সময়ে কিছু করার মতো আমাদের পজিশন ছিল না।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত