মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএসইসির চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের প্রমাণ পায়নি দুদক

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের অনিয়ম ও দুর্নীতির অভিযোগের কোন সত্যতা খুঁজে পায়নি দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক সূত্রে এই তথ্য জানা গেছে। তবে অফিসিয়ালি কোন কর্মকর্তা এ বিষয়ে মন্তব্য রাজি হননি।

উল্লেখ্য, একটি মহলের সঙ্গে যোগসাজশের মাধ্যমে দুর্বল মৌলের কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হচ্ছে এবং এই প্রক্রিয়ার সঙ্গে বিএসইসির চেয়ারম্যান জড়িতÑ এমন অভিযোগের ভিত্তিতে দুদক বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছিল।

অভিযোগ ছিল, ওই কোম্পানিগুলোর শেয়ার বাজারে বিক্রি করে বিপুল পরিমাণ টাকা বিদেশে পাচার করা হয়েছে। আলোচিত অভিযোগের ভিত্তিতে দুদক গত ৭ আগস্ট সংস্থার সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরীকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়।

অত্যন্ত গোপনীয়তার সঙ্গে অনুসন্ধানের ব্যাপারে নির্দেশনা থাকলেও বিষয়টি শেষ পর্যন্ত ফাঁস হয়ে যায়। গত ২১ ও ২২ আগস্ট একাধিক গণমাধ্যম এ বিষয়ে সংবাদ প্রকাশিত হলে তাতে ব্যাপক সোরগোল সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে বিএসইসি গত ২২ আগস্ট এক বিজ্ঞপ্তিতে বিষয়টির প্রতিবাদ জানায়। বিএসইসির পক্ষ থেকে দাবি করা হয়, অভিযোগটি মিথ্যা ও বানোয়াট।

দুর্নীতির অভিযোগ ও দুদকের অনুসন্ধানের সিদ্ধান্তের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, নানা অপরাধের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময়ে বিএসইসির নেয়া নানা কঠোর সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা ব্যক্তিবর্গের অভিযোগের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়ে থাকতে পারে। এতে আরও বলা হয়, বিশ্বজুড়ে নিয়ন্ত্রক সংস্থাসমূহকে অনেক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে হয়। এতে এক বা একাধিক সংক্ষুব্ধ ব্যক্তি কোন ভিত্তিহীন অভিযোগ করলেই তা প্রমাণিত বলে ধরে নেয়া যায় না।

বিএসইসি চেয়ারম্যানের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা না পাওয়ার বিষয়ে অবশ্য দুদক থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি। এর আগে অনুসন্ধানের বিষয়য়টিও গণমাধ্যমের কাছে এড়িয়ে যাওয়া হয়। অভিযোগের সত্যতা না পাওয়ার বিষয়ে জানতে চাইলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব ভট্টাচার্য বলেন, তিনি এ বিষয়ে অবগত নন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে        
//--BID Records