সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে বিশ্রাম চাইলেন তামিম

স্পোর্টস রিপোর্টার ॥ তামিম ইকবালের অফফর্ম নিয়ে বেশ কিছুদিন ধরেই কথা হচ্ছিল। বিশ্বকাপ এবং শ্রীলঙ্কা সফরে চরম ব্যর্থতার পর সেটি আরও জোরালো হয়। ক’দিন আগে টেস্ট ও টি২০ অধিনায়ক সাকিব আল হাসান অনেকটা পরামর্শের সুরে বলেছিলেন, এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে কিছুদিনের জন্য তামিমের বিশ্রাম নেয়া উচিত। অবশেষে সেটিই সত্যি হলো। দেশসেরা ওপেনার সাময়িক বিরতি চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বরাবর আবেদন করেছেন। শনিবার বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ক্রিকবাজ ও ক্রিকইনফো এমন খবর জানিয়েছে। ‘তামিমের কাছ থেকে এ ব্যাপারে (ঘরের মাঠে সিরিজ থেকে বিশ্রাম) আমরা একটি চিঠি পেয়েছি। ঈদের ছুটির পর আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব’ বলেছেন আকরাম খান।

তেমন কিছু হলে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং তারপর ত্রিদেশীয় টি২০ সিরিজে বিশ্রামে থাকবেন তামিম। চোট ছাড়া এই প্রথমবারের মতো বিশ্রামের কারণে তাকে ছাড়াই খেলতে হবে বাংলাদেশকে। চট্টগ্রামে আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি খেলবে বাংলাদেশ। এরপর ১৩ সেপ্টেম্বর থেকে আফগানিস্তান ও জিম্বাবুইয়েকে নিয়ে অনুষ্ঠিত হবে ত্রিদেশীয় টি২০ সিরিজ। ক্রিকেট থেকে বিরতি নিয়ে শারীরিক ফিটনেস ক্যাম্পে অংশ নিতে দেশের বাইরে থাকবেন তামিম। তবে নবেম্বরে ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজ ও তিন ম্যাচ টি২০ সিরিজে খেলবেন তিনি। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে সাকিবকে বিশ্রাম দিয়েছিল বিসিবি। এছাড়া ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজেও বিশ্রাম পেয়েছিলেন সাকিব। সময়টা একদমই ভাল যাচ্ছে না তামিমের। ওয়ানডে ক্রিকেটে ২০১৮ সালে প্রায় ৮৬ গড়ে ৬৮৪ রান করেছিলেন তামিম। ছয়টি ফিফটির সঙ্গে করেছিলেন ২টি সেঞ্চুরি। সেই তিনিই চলতি বছরে মাত্র ২৪.৫৬ গড়ে করতে পেরেছেন ৪৪২ রান। নেই কোন সেঞ্চুরি, ফিফটি মাত্র ৩টি। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২১ রান।

এছাড়া বিশ্বকাপেও মাত্র ২৯.৩৭ গড়ে করেছিলেন ২৩৫ রান। ব্যাটের এমন রানখরা কাটানোর জন্য তামিমের প্রিয় বন্ধু সাকিবও দারুণ এক পরামর্শ। সম্প্রতি রাজধানীতে ডেঙ্গু বিষয়ক সচেতনতামূলক কার্যক্রমের এক অনুষ্ঠানে উপস্থিত সাকিবের কাছে প্রশ্ন ছিল তামিমের জন্য কোন পরামর্শ আছে কি-না?

সাকিব বলেন, ‘দেখুন একজন ক্রিকেটারের এমন সময় আসতেই পারে। এখন আমার মনে হয় যে ওর জন্য যেটা দরকার, খুব ভাল একটা বিশ্রাম নেয়া, নিজেকে রিকভার করা, ফ্রেশ হওয়া এবং আগের চেয়ে ভালভাবে ফিরে আসা। আমি নিশ্চিত ও (তামিম) এটা করবে।’ বন্ধু সাকিবের পরামর্শই যেন এবার রাখলেন তামিম।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা