সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লর্ডসেই টেস্ট অভিষেক হচ্ছে আর্চারের?

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র কয়েকমাস হলো ইংল্যান্ড দলে জায়গা করে নিয়েছেন জোফরা আর্চার। ইংলিশদের প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। ২০ উইকেট নিয়ে দলের সর্বোচ্চ শিকারি তিনি, আসরে তৃতীয় সর্বোচ্চ। এ্যাশেজের প্রথামিক দলে ডাক পাওয়ার পরই তাই ধরে নেয়া হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ বংশোদ্ভূত তারকা পেসারের এবার টেস্ট অভিষেক হতে যাচ্ছে। কিন্তু পুরোপুরি ফিট না থাকায় এজবাস্টনের প্রথম ম্যাচে খেলা হয়নি। ওই ম্যাচে বড় হারে পাঁচ টেস্টের সিরিজে পিছিয়ে পড়ে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়নরা। ধারণা করা হচ্ছে লর্ডসে বুধবার শুরু হতে যাওয়া এ্যাশেজের দ্বিতীয় ম্যাচেই টেস্ট অভিষেক হতে যাচ্ছে ২৪ বছর বয়সী আর্চারের।

লর্ডস টেস্টের জন্য ১২ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইনজুরি ও অফফর্মজনিত কারণে প্রথম ম্যাচের স্কোয়াড থেকে পরিবর্তন এসেছে বেশ কিছু। বেশ কিছুদিন ধরেই ছন্দে নেই অফস্পিনিং অলরাউন্ডার মঈন আলী। তার স্থলে নেয়া হয়েছে বাঁহাতি স্পিনার জ্যাক লিচকে। ইনজুরির কারণে স্কোয়াডে জায়গা হয়নি দুই পেসার জেমস এ্যান্ডারসন এবং অলি স্টোনের। যে কারণে জোফরা আর্চারের অভিষেকের সম্ভাবনা আরও বেড়ে গিয়েছে। বিশ্বকাপ থেকে বয়ে আনা চোট কাটিয়ে সাসেক্সের হয়ে তিনদিনের ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন আর্চার। সাসেক্সের সেকেন্ড একাদশের হয়ে বল হাতে ৬ উইকেট নেয়ার পর ব্যাট হাতে সেঞ্চুরি করেছেন তিনি। প্রায় ১১ মাস পর লাল বলের ক্রিকেটে নেমে রীতিমতো জাদু দেখিয়েছেন বার্বাডোসে জন্ম নেয়া এই পেসার। অস্ট্রেলিয়ার বিপক্ষে লর্ডস টেস্টে ইংল্যান্ডের একাদশে আর্চারের না থাকাটাই হবে বিস্ময়কর। গ্লুচেস্টারশায়ারের বিপক্ষে বোলিংয়ে মাত্র ২৭ রান দিয়ে ৬ উইকেট পেয়েছেন আর্চার। নতুন বল হাতে নিয়ে ২ উইকেট তুলে নেয়া এই পেসার সকালের সেশনেই যোগ করেন আরও ৪ উইকেট। আর এই সাফল্য এসেছে তার মাত্র ১২.১ ওভার বল করে। এরপর তার দল সাসেক্সের ব্যাটিং ইনিংসে ৫২ রানে ৪ উইকেট হারানোর পর মাঠে নামেন আর্চার। নেমেই ব্যাটিং জাদু দেখান, ৯৯ বলে খেলেন ১০৮ রানের ঝলমলে ইনিংস। অবশ্য ব্যক্তিগত ১৩ রানে স্লিপে একবার ‘জীবন’ পেয়েছিলেনর্ ার। সাসেক্সের হয়ে অলরাউন্ড পারফর্মেন্স ইংল্যান্ডের জার্সিতে টেস্ট অভিষেকের স্বপ্নটা আরও বড় করে তুলেছে। ফিটনেস সমস্যার কারণে এজবাস্টন টেস্টের একাদশে সুযোগ না পাওয়া আর্চার এই পারফর্মেন্স দিয়ে প্রমাণ করে দিয়েছেন তিনি এখন কতটা প্রস্তুত। অবশ্য এই ম্যাচের আগেই আর্চারের লর্ডস টেস্টে ফেরার কথা শোনা যাচ্ছিল। কাফ ইনজুরিতে এ্যাশেজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েন জেমস এ্যান্ডারসন। অভিজ্ঞ এই পেসারের জায়গা পূরণের্ ারের নামই উচ্চারিত হচ্ছে বেশি। এর মধ্যে বল-ব্যাটে ঝড় তুলে একাদশের জায়গার দাবি আরও জোরালোভাবে তুললেন আর্চার।

লর্ডস টেস্টের ইংল্যান্ড দল ॥ জো রুট (অধিনায়ক), জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কুরান, জো ডেনলি, জ্যাক লিচ, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২