বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন পরমাণু অস্ত্র তৈরির হুমকি রাশিয়ার

যুক্তরাষ্ট্র স্থলভিত্তিক স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করলে রাশিয়াও তেমনটি করবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। শুক্রবার ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে যাওয়ার পর সোমবার পুতিন এ হুঁশিয়ারি দেন। রয়টার্স।

তিন দশক আগে স্নায়ু যুদ্ধের সময় অস্ত্র নিয়ন্ত্রণে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইএনএফ চুক্তিটি হয়েছিল। ওই চুক্তিতে ৫০০ কিলোমিটার থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এতে অল্প সময়ের নোটিসে দেশ দুটির পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা হ্রাস পেয়েছিল। মস্কো চুক্তিটি লঙ্ঘন করছে এবং নিষিদ্ধ ঘোষিত এ ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে, এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে চুক্তিটি ত্যাগ করার পর এটি অকার্যকর হয়ে গেছে; যদিও মস্কো ওয়াশিংটনের ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। এ পরিস্থিতিতে সোমবার পুতিন রাশিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এসভিআর বৈদেশিক গোয়েন্দা বিভাগকে মৃত ওই চুক্তিটির আওতাধীন কোন ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র উন্নয়ন, উৎপাদন বা মোতায়েন করে কিনা, তার ওপর নিবিড় নজরদারি করার নির্দেশ দিয়েছেন। পুতিন বলেছেন, যদি যুক্তরাষ্ট্র এই পদ্ধতির উন্নয়ন সম্পন্ন করে এর উৎপাদন শুরু করেছে এমন কোন নির্ভরযোগ্য তথ্য রাশিয়া পায়, তাহলে একই ধরনের ক্ষেপণাস্ত্রের উন্নয়নে পূর্ণ উদ্যোগ নেয়া ছাড়া রাশিয়ার সামনে আর কোন বিকল্প থাকবে না।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা