মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি খাতে পূর্ণ সহযোগিতা করতে আগ্রহী আর্জেন্টিনা

  • ড. রাজ্জাকের সঙ্গে বৈঠক

সোমবার কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাকের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আর্জেন্টিনার কৃষি-শিল্প সচিব লুইস মাইগেল এশবেহের বৈঠক করেন। সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও অর্থনীতিসহ নানা বিষয়ে আলোচনা হয়। মন্ত্রী প্রথমেই অর্জেটিনার সচিব ও তার সফর সঙ্গীদের বাংলাদেশে আগমন উপলক্ষে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমাদের কৃষি বিজ্ঞানী, গবেষক সর্বোপরি কৃষকবৃন্দের পরিশ্রমের ফসল আজ কৃষি উৎপাদনে বাংলাদেশ উক্ত স্থান দখল করে আছে। আমাদের প্রধান ফসল ধান হলেও দেশে এখন গম ও ভুট্টা চাষ হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, সরকার প্রাকৃতিক সম্পদ রক্ষায় বদ্ধপরিকর। আমরা নিরাপদ জিএমও শস্যে সফল হয়েছি বিশেষ করে বিটি বেগুন এছাড়া বিটি তুলা, গোল্ডেন চাল উদ্ভাবন করেছে। আমরা অধিক লাভজনক শস্য উৎপাদনের দিকে যাচ্ছি। তিনি বলেন, আধুনিক কৃষির জন্য খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকরণ এবং যান্ত্রিকীকরণ অপরিহার্য। মোট কথা আধুনিক ও বাণিজ্যিক কৃষির জন্য বর্তমান সরকার কাজ করছে। কৃষিকে শতভাগ যান্ত্রিকীকরণের যা যা করা দরকার সরকার সব করবে।

আর্জেন্টিনার সচিব লুইস বলেন, বাংলাদেশ অনেক সুন্দর ও সম্ভাবনাময়।

বাংলাদেশে সবচেয়ে কম দাম গরুর গোস্ত। আর্জেটিনা শীঘ্রই বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে। লুইস বলেন, আর্জেটিনা বাংলাদেশের কৃষি খাতে পূর্ণ সহযোগিতা করতে আগ্রহী। তার মতে, বাংলাদেশের আম পেঁপে বেশ সুস্বাদু। আর্জেন্টিনার প্রতিনিধিদলের অন্য সদস্যরা ছিলেন, বাংলাদেশে রাষ্ট্রদূত ড্যানিয়েল চুবুরু, এগ্রো-ইন্ডাট্রিয়াল মার্কেটের যুগ্মসচিব বাংলাদেশের পক্ষে ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব আঃ রউফ, আশ্রাফ উদ্দিন আহমেদ, আরিফুর রহমান অপুসহ সংস্থার প্রধানগণ। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records