সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুড়িগঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

বুড়িগঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ রিপোর্টার ॥ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বুড়িগঙ্গার তীর দখল করে অবৈধভাবে গড়ে ওঠা ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বুধবার বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বাবুবাজার ব্রিজ থেকে শ্বশানঘাট পর্যন্ত বুড়িগঙ্গার উভয় তীরে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এসময় ওই বিদ্যালয়ের নির্মাধিন একটি ভবন ভেঙ্গে গুড়িয়ে দেয়। এই অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান ও সার্বিক নির্দেশনা দেন বিআইডাব্লিটিএর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন।

সরেজমিনে দেখা যায়, কোতয়ালী থানার বাদামতলী এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। এসময় বেশ কয়েকটি ভাষমান রেস্তরা, টন দোকানপাট ও ভ্যান রিক্সার গ্যারেজ উচ্ছেদের আওতায় আনা হয়। পরে অভিযান টিম কেরানিগঞ্জ থানার চর মীয়াবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাধিন একটি ভবন ভেঙ্গে চুরে গুড়িয়ে দেয়। এসময় থানা শিক্ষা কর্মকর্তার অনুরোধে টিন শেডের একটি ভবন উচ্ছেদ আওতার বাইরে রাখা হয়। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে ওই ভবন সরিয়ে না নিলে ফের উচ্ছেদ পরিচালনা করা হবে বলে বিআইডাব্লিটিএ কর্মকর্তরা জানান।

এই বিষয়ে ওই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জহিরুল ইসলাম বলেন, ১৯৭৪ সালে এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এর পর এখানে অনেক বাস্তুহারা ছাত্রছাত্রীকে পাঠদান করা হত। এজন্য এই স্কুলের স্থানীয় পরিচিত নাম বাস্তুহারা স্কুল। এই স্কুলে কয়েকযুগ টিনশেডে শিক্ষার্থীদের ফ্রি পাঠ দান করা হয়েছে। এই কিছু দিন আগে এই স্কুলে একটি ভবন নির্মানের বরাদ্ধ পায়। এর পর এই ভবনটি নির্মানের কাজ শুরু করেছিলাম। আজ কোন নোটিশ প্রদান ছাড়ায় হটাত করে ভেঙ্গে দিয়েছে বিআইডাব্লিটিএ। আমি দুই ঘন্টা আগেও কথা বলেছি কিন্তু তখনও তারা আমাকে কিছুই জানাইনি।

এদিকে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযানের ৪র্থ পর্বের ২য় পর্যায়ের ২য় দিনে সম্মলিত ৪১তম কার্যদিবসে ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি ১৫ লক্ষটাকা নিলাম দিয়েছে বিআইডাব্লিটিএ। তবে গত রমজানের মধ্যে ফতুল্লা এলাকায় পরিচালিত দুই দিনের বিশেষ অভিযান ব্যতীত মোট ৪১ দিন অভিযান পরিচালনা করা হয়। বুধবারের অভিযানে উচ্ছেদ করা হয়েছে দোতলা ভবন একটি, একতলা ৭টি, আধা পাকা ১৫টি, টিনের ঘর ৬৫টি ও দোকান ঘর ৩১ টি। বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে শ্বশানঘাট হতে পাগলা অভিমুখে বুড়িগঙ্গা নদীর উভয় পাড়ে উচ্ছেদ অভিযান চলবে বিআইডাব্লিটিএ জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records