শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুনে মূল্যস্ফীতি কমেছে

জুনে মূল্যস্ফীতি কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৮-১৯ অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। একই সময়ে ২০১৭-১৮ অর্থবছরে গড় মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৫ দশমিক ৭৮ শতাংশ। অর্থাৎ গত অর্থবছরের মূল্যস্ফীতি কম ছিল। গত মে মাসের তুলনায় জুনেও মূল্যস্ফীতির কমেছে। গত জুনে মূল্যস্ফীতির পরিমাণ ছিল ৫ দশমিক ৫২ শতাংশ। যেখানে মে মাসে ছিল ৫ দশমিক ৬৩ শতাংশ। অর্থাৎ কমেছে। একই সময় ২০১৮ সালের জুনে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৪ শতাংশ। এবার গত বছরের জুন মাসের তুলনায়ও মূল্যস্ফীতি কমেছে।

মঙ্গলবার ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় শেষে এসব তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনা করলে দেখা যায়, চাল, ডাল, শাক-সবজি মূল্য জুন মাসে কমেছে। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাজারে যত চালের চাহিদা আছে, তার চেয়ে প্রচুর চাল মজুদ আছে। বাজারে যত পেঁয়াজের চাহিদা, তার চেয়ে বেশি পেঁয়াজ মজুদ আছে। তার মানে আমাদের অর্থনীতি এখন উৎপাদন বেশি করছে। বাজারে সাপ্লাই আছে। সোজা কথা হলো- মাল বেশি বাজারে, তাই দাম কম।’পরিকল্পনা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গ্রামীণ পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ৩৮ ভাগ, যা গত মে’তে ছিল শতকরা ৫ দশমিক ৪৪ ভাগ। অর্থাৎ কমেছে।

জুনে খাদ্য ও খাদ্যবহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৫ দশমিক ৫৮ ও ৫ দশমিক ০১ ভাগ, যা মে ২০১৯-এ ছিল যথাক্রমে শতকরা ৫ দশমিক ৬৭ ও ৫ দশমিক ০১ ভাগ। শহর পর্যায়ে জুনে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৭৮ ভাগ, যা মে মাসে ছিল ৫ দশমিক ৯৬ ভাগ। জুনে খাদ্য ও খাদ্যবহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৫ দশমিক ০১ ও ৬ দশমিক ৬৪ ভাগ, যা মে মাসে ছিল ৫ দশমিক ০৯ ও ৬ দশমিক ৯৫ ভাগ।

শীর্ষ সংবাদ:
মিনিয়াপলিসে নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ৫ বাংলাদেশি         এবার মাস্ক ব্যবহারের পরামর্শ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         বরিশালে করোনার উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল        
//--BID Records