বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ষায় ত্বকের যত্ন

  • সাবিহা রহমান

বর্ষায় টিপ টিপ বৃষ্টি আমাদের মনে অনেক স্বস্তি নিয়ে আসে। গ্রীষ্মের কাঠফাটা রোদের পরে বৃষ্টি অনেক আরামের ও আনন্দের। কিন্তু এই সময়ে অনেক রকম রোগ ব্যাধিও দেখা যায় । যেমন- এই সময়ে ইমুনিটি লেভেলটা কমে যায়, ফলে হজমে অসুবিধা দেখা দেয়, ডায়রিয়া, টাইফয়েড। এর ফলাফলটা এসে পরে আমাদের ত্বকে । ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে পড়ে । এছাড়াও আদ্র আবহাওয়ায় ত্বকে নানা ধরনের ফুস্কুরি, একজিমাও হতে পারে। এই সময়টায় যদি খাবার-দাবারে একটু সচেতন হয়ে চলা যায়, শরীরের পাশাপাশি ত্বকও ভালো রাখা যায়। প্রতিটা ঋতুই আমাদের জন্য কিছু ভালো নিয়ে আসে, গ্রীষ্মের দাবদাহের পরে এই বর্ষা আসলে আমাদের জন্য আশীর্বাদ। শুধু দরকার একটু যত্ন ব্যস তাহলে এই বর্ষায় আপনিও থাকবেন প্রকৃতির মতো একদম সতেজ।

শুষ্ক ত্বকের যত্নে

– আসলে ত্বক শুষ্ক হওয়ার প্রধান কারণ ত্বকে যে পরিমাণ ভিটামিন ও পানি দরকার তা না পেলে, ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে উঠে। প্রচুর পানি পান করতে হবে। বর্ষাকালে পানির তৃষ্ণা তুলনামুলক কম থাকে কিন্তু এই সময়েও অনেক পানি পান করতে হবে। এতে শরীরের খারাপ টক্সিন বের হয়ে শরীরকে সতেজ হতে সাহায্য করবে।

– অনেকে মনে করে থাকেন যে এই সময় তেমন ধুলো-বালি থাকে না, তাই ত্বক পরিস্কারের জন্য ক্লিঞ্জার নিয়মিত ব্যবহার না করলেও হবে। খুবই ভুল ধারণা । বর্ষায় ত্বকের ইনফেকশন ও ব্রণ থেকে বাঁচতে নিয়মিত ক্লিঞ্জার ব্যবহার করতে হবে।

– ত্বক পরিস্কারের পরে টোনার লাগাতে হবে, তবে অ্যালকোহল ফ্রী।

– শুষ্ক ত্বককে সবসময় ময়েশ্চারাইজ করে রাখতে হবে। ওয়াটার বেইজেড ক্রিম ব্যবহার করতে হবে।

– গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণ ব্যবহার করলেও অনেক ভালো ফল পাওয়া যাবে।

অয়েলি ত্বকের যত্নে

অয়েলি ত্বক যাদের তাদের এই সময়ে একটু সমস্যা কম থাকে। তারপরও কিছু যত্ন নিলে আরও ফ্রেশ লাগে। সব ধরণের ত্বকের যত্নেই প্রচুর পানি পান করাটা খুবই প্রয়োজন। তাই পানি পান করতে হবে দিনে ৮-১০ গ্লাস।

– দিনে ২-৩ বার মুখ পানি দিয়ে পরিষ্কার করতে হবে, যাতে অতিরিক্ত তেল না জমে।

– অয়েলি ত্বকের জন্য নিয়মিত এ সময়ে ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করতে হবে। এতে ত্বকের লোমকুপ বন্ধ হয়ে ময়লা জমতে পারবে না । ঘরোয়া স্ক্রাব ব্যবহার করলে ভালো ।

– এই সময়ে ঠা া পানির পরিবর্তে কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করলে, তৈলাক্ত ভাবটা কম বোঝা যায় ।

মিশ্র ত্বকের যত্নে

– মিশ্র ত্বক মূলত শুষ্ক ও তৈলাক্ত ত্বক এই দুইয়ে কম্বিনেশনে হয়, তাই একটু বাড়তি যত্ন প্রয়োজন। ডেইলি ৩/৪ বার পানি দিয়ে মুখ ধুতে হবে, ১/২ বার হালকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফেসওয়াস ইউজ করতে হবে ।

– মুখ মোছার সময় পাতলা কাপড় দিয়ে হালকা চেপে মুছতে হবে, এতে ত্বক নরম থাকবে ।

– ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে।

– সপ্তাহে ২ বার ঘরোয়া স্ক্রাব ব্যবহার করতে হবে।

– আবারও একই কথা, প্রচুর পানি পান করতে হবে।

সামান্য কিছু পরিচর্যায় আপনার ত্বক হয়ে উঠুক বর্ষায় প্রকৃতির মতোই সতেজ ও লাবণ্যময়ী। ভালো থাকুন, সবসময়।

ছবি : নাঈম ইসলাম

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records