শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ষায় ত্বকের যত্ন

  • সাবিহা রহমান

বর্ষায় টিপ টিপ বৃষ্টি আমাদের মনে অনেক স্বস্তি নিয়ে আসে। গ্রীষ্মের কাঠফাটা রোদের পরে বৃষ্টি অনেক আরামের ও আনন্দের। কিন্তু এই সময়ে অনেক রকম রোগ ব্যাধিও দেখা যায় । যেমন- এই সময়ে ইমুনিটি লেভেলটা কমে যায়, ফলে হজমে অসুবিধা দেখা দেয়, ডায়রিয়া, টাইফয়েড। এর ফলাফলটা এসে পরে আমাদের ত্বকে । ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে পড়ে । এছাড়াও আদ্র আবহাওয়ায় ত্বকে নানা ধরনের ফুস্কুরি, একজিমাও হতে পারে। এই সময়টায় যদি খাবার-দাবারে একটু সচেতন হয়ে চলা যায়, শরীরের পাশাপাশি ত্বকও ভালো রাখা যায়। প্রতিটা ঋতুই আমাদের জন্য কিছু ভালো নিয়ে আসে, গ্রীষ্মের দাবদাহের পরে এই বর্ষা আসলে আমাদের জন্য আশীর্বাদ। শুধু দরকার একটু যত্ন ব্যস তাহলে এই বর্ষায় আপনিও থাকবেন প্রকৃতির মতো একদম সতেজ।

শুষ্ক ত্বকের যত্নে

– আসলে ত্বক শুষ্ক হওয়ার প্রধান কারণ ত্বকে যে পরিমাণ ভিটামিন ও পানি দরকার তা না পেলে, ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে উঠে। প্রচুর পানি পান করতে হবে। বর্ষাকালে পানির তৃষ্ণা তুলনামুলক কম থাকে কিন্তু এই সময়েও অনেক পানি পান করতে হবে। এতে শরীরের খারাপ টক্সিন বের হয়ে শরীরকে সতেজ হতে সাহায্য করবে।

– অনেকে মনে করে থাকেন যে এই সময় তেমন ধুলো-বালি থাকে না, তাই ত্বক পরিস্কারের জন্য ক্লিঞ্জার নিয়মিত ব্যবহার না করলেও হবে। খুবই ভুল ধারণা । বর্ষায় ত্বকের ইনফেকশন ও ব্রণ থেকে বাঁচতে নিয়মিত ক্লিঞ্জার ব্যবহার করতে হবে।

– ত্বক পরিস্কারের পরে টোনার লাগাতে হবে, তবে অ্যালকোহল ফ্রী।

– শুষ্ক ত্বককে সবসময় ময়েশ্চারাইজ করে রাখতে হবে। ওয়াটার বেইজেড ক্রিম ব্যবহার করতে হবে।

– গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণ ব্যবহার করলেও অনেক ভালো ফল পাওয়া যাবে।

অয়েলি ত্বকের যত্নে

অয়েলি ত্বক যাদের তাদের এই সময়ে একটু সমস্যা কম থাকে। তারপরও কিছু যত্ন নিলে আরও ফ্রেশ লাগে। সব ধরণের ত্বকের যত্নেই প্রচুর পানি পান করাটা খুবই প্রয়োজন। তাই পানি পান করতে হবে দিনে ৮-১০ গ্লাস।

– দিনে ২-৩ বার মুখ পানি দিয়ে পরিষ্কার করতে হবে, যাতে অতিরিক্ত তেল না জমে।

– অয়েলি ত্বকের জন্য নিয়মিত এ সময়ে ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করতে হবে। এতে ত্বকের লোমকুপ বন্ধ হয়ে ময়লা জমতে পারবে না । ঘরোয়া স্ক্রাব ব্যবহার করলে ভালো ।

– এই সময়ে ঠা া পানির পরিবর্তে কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করলে, তৈলাক্ত ভাবটা কম বোঝা যায় ।

মিশ্র ত্বকের যত্নে

– মিশ্র ত্বক মূলত শুষ্ক ও তৈলাক্ত ত্বক এই দুইয়ে কম্বিনেশনে হয়, তাই একটু বাড়তি যত্ন প্রয়োজন। ডেইলি ৩/৪ বার পানি দিয়ে মুখ ধুতে হবে, ১/২ বার হালকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফেসওয়াস ইউজ করতে হবে ।

– মুখ মোছার সময় পাতলা কাপড় দিয়ে হালকা চেপে মুছতে হবে, এতে ত্বক নরম থাকবে ।

– ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে।

– সপ্তাহে ২ বার ঘরোয়া স্ক্রাব ব্যবহার করতে হবে।

– আবারও একই কথা, প্রচুর পানি পান করতে হবে।

সামান্য কিছু পরিচর্যায় আপনার ত্বক হয়ে উঠুক বর্ষায় প্রকৃতির মতোই সতেজ ও লাবণ্যময়ী। ভালো থাকুন, সবসময়।

ছবি : নাঈম ইসলাম

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records