বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলবায়ু পরিবর্তন মানবাধিকারের জন্য বড় হুমকি ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা সবাই জানি যে জলবায়ু পরিবর্তন একটি বাস্তবতা। এটি মানবাধিকারের বৃহৎ হুমকিগুলোর মধ্যে একটি। কারণ মানবাধিকার সুরক্ষা এবং পরিবেশ সুরক্ষার মধ্যে সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও প্যানপ্যাসিফিক হোটেলে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এসডিজি বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবে না। দেশের উপকূলীয় অঞ্চল এক মিটার পানির নিচে ডুবে যাবে। কৃষি জমি হ্রাস পাবে। ফলে এসডিজি অর্জনের গতি হ্রাস পাবে। মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে কেবলমাত্র এসডিজি অর্জনের গতি হ্রাস পাবে না। এর ফলে জনগণের খাদ্যের অধিকার, পানি, স্বনির্ভরতা, স্বাস্থ্য, উন্নয়ন ও পরিবেশের অধিকার হ্রাস পাবে। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ বিল্লাল হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মোঃ নজরুল ইসলাম, অধ্যাপক আকতার হোসেন প্রমুখ বক্তৃতা করেন।

সকল অতিরিক্ত জেলা জজকে গাড়ি দেয়া হবে ॥ মন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার ৪৬ জন জেলা ও দায়রা জজ/ সমমর্যাদার বিচারককে ৪৬টি গাড়ির চাবি হস্তান্তর করে বলেছেন, অধস্তন আদালতে কর্মরত সকল জেলা ও দায়রা জজকে সরকারী গাড়ি প্রদান করা শেষ হলো। এখন পর্যায়ক্রমে সকল অতিরিক্ত জেলা ও দায়রা জজকে গাড়ি প্রদান করা হবে। তিনি বলেন, এবার যে সব গাড়ি ক্রয় করা হয়েছে তার সবগুলো ব্রান্ড নিউ গাড়ি। গাড়িগুলো তিনি যত্নসহকারে ব্যবহারের পরামর্শ দেন। বৃহস্পতিবার ঢাকার আব্দুল গণি রোডে নিবন্ধন অধিদফতর প্রাঙ্গণে জেলা জজদের গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন আইনমন্ত্রী। আগামী রবিবার ৬২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে গাড়ি প্রদান করা হবে।

এ সময় আইন সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, যুগ্ম সচিব গোলাম সারোয়ার, যুগ্ম সচিব হাবিবুর রহমান, সলিসিটর জেসমিন আরা, নিবন্ধন অধিদফতরের মহা পরিদর্শক খান মোঃ আব্দুল মান্নানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি