রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোলোৎসব করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

  • কোপা আমেরিকা, ব্রাজিল ৫-০ পেরু

স্পোর্টস রিপোর্টার ॥ গোলোৎসব করে কোপা আমেরিকা ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ব্রাজিল। শনিবার রাতে সাওপাওলোতে ‘এ’ গ্রুপের ম্যাচে পেরুকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেলেসাওদের হয়ে একটি করে গোল করেন কাসেমিরো, রবার্টো ফিরমিনো, এভারটন, দানি আলভেস ও উইলিয়ান। গ্রুপের আরেক ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ভেনিজুয়েলা। এই গ্রুপ থেকে ব্রাজিল সেরা ও ভেনিজুয়েলা দ্বিতীয় হয়ে শেষ আটের টিকেট পেয়েছে।

পুরো ম্যাচেই একতরফা প্রাধান্য বিস্তার করে খেলে ব্রাজিল। ম্যাচের ১১ মিনিটে ফিলিপ কুটিনহোর কর্নারে মাত্র ছয় গজ দূর থেকে মারকুইনহোসের হেড পেরু গোলরক্ষক গালেসেকে পরাস্ত করলেও পোস্টে লেগে ফেরত আসে। ফিরতি বলে কাসেমিরো গোল করে স্বাগতিকদের এগিয়ে নেন। প্রথম গোলটিতে গালেসের ভুল যতটা না ছিল তার থেকে শতভাগ দায়ী তিনি দ্বিতীয় গোলে। ১৮ মিনিটে গালেসে বল ক্লিয়ার করতে গিয়ে ফিরমিনোর পায়ে লেগে বল সাইডপোস্টে লেগে ফেরত আসে। পোস্টে লেগে ফেরত আসা বলে ফিরমিনো সহজেই গালেসেকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুন করেন। দুই গোলে পিছিয়ে থেকে পেরু ফিরে আসার মতো তেমন আক্রমণ শানাতে পারেনি।

ম্যাচের ৩১ মিনিটে বামদিকে থেকে আক্রমণে আসা এভারটনের জোরালো শট আটকানোর সাধ্য ছিল না পেরু গোলরক্ষকের। ম্যাচ যখন একেবারেই হাতছাড়া হয়ে যায় পেরু তখন বাকি সময়টা বলিভিয়া-ভেনিজিুয়েলার ম্যাচের দিকে তাকিয়ে থাকে! বিরতির পরও সমানতালে আক্রমণ শানাতে থাকে সেলেসাওরা। ৫৩ মিনিটে ফিরমিনোর বাড়ানো পাসে কোন ভুল করেননি অধিনায়ক দানি আলভেস। এরর ম্যাচের ৯০ মিনিটে ডি বক্সের মাথা থেকে দুর্দান্ত শটে ব্রাজিলের হয়ে পাঁচ নম্বর গোল করেন বদলি হিসেবে নাম মিডফিল্ডার উইলিয়ান। ম্যাচের স্টপেজ টাইমে গ্যাব্রিয়েল জেসুসের স্পট কিক রুখে না দিলে গোলের মালা আরও বড় হতো পেরুর।

ম্যাচ শেষে ব্রাজিল অধিনায়ক আলভেস বলেন, আমরা জানতাম দ্রুত বা দেরিতে হলেও আমরা শেষ আটে খেলব। কারণ আমরা টুর্নামেন্টের আগে কঠোর পরিশ্রম করেছি। এই ধরনের জয়ে সরাসরি সমর্থকদের সঙ্গে সম্পর্ক স্থাপন করা যায়। আমরা যখন সবাই একসঙ্গে হই আলাদা একটি সাহস ও উদ্দীপনা আমাদের সামনে এগিয়ে নিয়ে যায়। ব্রাজিল কোচ টিটে শিষ্যদের পারফর্মেন্সে খুশি। ম্যাচ শেষে তিনি বলেন, এটা আমাদের অন্যতম সেরা একটা ম্যাচ। ভাল মাঠ ভাল পারফর্মেন্স করতে সাহায্য করে। ম্যাচপ্রতি গড়ে আমরা ৬০০ পাস দিয়েও বেশি গোল করতে পারছিলাম না। এই ম্যাচে কার্যকারিতার দিক দিয়ে আমরা উন্নতি করেছি।

প্রথমার্ধেই তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়া দলকে ধারাবাহিকতা ধরে রাখার তাগাদা দিয়েছিলেন বলে জানান ব্রাজিল বস। তিনি বলেণ, অবশ্যই আমাদের এই খেলা চালিয়ে যেতে হবে। বিরতির সময় ছেলেদের সব ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছিলাম। একই গতিতে আমাদের এগিয়ে যেতে হবে। কেননা এটাই আমাদের বৈশিষ্ট্য এবং অবশ্যই এটা আমাদের আত্মবিশ্বাস জোগায়। টুর্নামেন্টের বাকিটা সময় আরও দৃষ্টিনন্দন পারফর্মেন্স উপহার দিতে চান টিটে। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা এখানে খেলছি জয়ের জন্য এবং আমরা ভাল ফুটবল উপহার দিতে চাই। আমরা নিজেদের সেরাটা খেলতে চাই এবং এটা নিয়ে আমরা সুখী। আমরা সবসময় কাজের তৃপ্তি পেতে চাই এবং ভাল-মন্দ যাই করেছি, সেটা মেনে নিতে চাই।

শীর্ষ সংবাদ:
ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস