রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেঁচে নেই ট্রাম্প- মাক্রোঁর ‘বন্ধুত্বের’ ওক গাছ

বেঁচে নেই ট্রাম্প- মাক্রোঁর ‘বন্ধুত্বের’ ওক গাছ

অনলাইন ডেস্ক ॥ বন্ধুত্বের প্রতীক হিসেবে হোয়াইট হাউসের বাগানে এক সঙ্গে ওক গাছের চারা পুঁতেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ।

সংবাদমাধ্যমের বদৌলতে সেই ছবি দেখেছিল গোটা বিশ্ব। এবার জানা গেছে, ২০১৮ সালে ফরাসি প্রেসিডেন্টের আমেরিকা সফরের সময়ে ট্রাম্পকে উপহার দেওয়া সেই ওক গাছটি আর বেঁচে নেই।

উত্তর ফ্রান্সের জঙ্গল থেকে ওক গাছটিকে আনা হয়েছিল। ওই জঙ্গলেই প্রথম বিশ্বযুদ্ধের সময়ে দু’হাজার মার্কিন সেনা নিহত হয়েছিলেন। ট্রাম্প ও মাকরঁ হোয়াইট হাউসের বাগানে চারাগাছটি পোঁতার কিছু দিন পর থেকেই ওই জায়গায় সেটিকে আর দেখা যাচ্ছিল না। তখন জানা যায়, ভিন্দেশি গাছ। তাই সেটিকে কোয়ারান্টাইন (অন্য গাছ থেকে আলাদা) করে রাখা হয়েছে।

তৎকালীন আমেরিকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত জেরার অরো জানিয়েছিলেন, যে কোনও বিদেশি জীব আমেরিকায় আনা হলে কোয়ারান্টাইন করে রাখা হয়। পরে গাছটিকে আবার হোয়াইট হাউসের বাগানে পুঁতে দেওয়া হবে। কিন্তু তা আর কখনও হয়নি। হোয়াইট হাউসের ভিতরের খবর, কোয়ারান্টাইন থাকাকালীন সময়েই মারা যায় ওক গাছটি।

শীর্ষ সংবাদ:
লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ        
//--BID Records