শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাপ প্রয়োগ করে ইরানকে কাবু করা যাবে না ॥ জন ব্রেন্নান

চাপ প্রয়োগ করে ইরানকে কাবু করা যাবে না ॥ জন ব্রেন্নান

অনলাইন ডেস্ক ॥ মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক জন ব্রেন্নান বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তেহরানের ওপর চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছে তা ব্যর্থ হতে বাধ্য কারণ, ইরান চাপের মুখে নতি স্বীকার করে না। দীর্ঘদিন ধরে দেশটির জনগণ ‘প্রতিরোধের সংস্কৃতি’ চর্চা করে আসছে বলেও তিনি উল্লেখ করেছেন।

সম্প্রতি আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ‘দ্যা আইরিশ টাইমস’কে দেয়া সাক্ষাৎকারে ব্রেন্নান আরো বলেন, “ইরান তার আচরণে পরিবর্তন আনবে- এমন ভুল ধারণার ভিত্তিতে ট্রাম্প প্রশাসন তেহরানের ওপর চাপ প্রয়োগ করছে। অথচ এই চাপ প্রয়োগ করতে গিয়ে আমেরিকা চরম অচলাবস্থার সম্মুখীন হয়েছে কারণ, ইরানে প্রতিরোধ করার সংস্কৃতি বিদ্যমান। চাপ প্রয়োগের মাধ্যমে ইরানি জনগণকে কাবু করা যায় না।”

সিআইএ’র সাবেক পরিচালক আরো বলেন, ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার মতো নির্বুদ্ধিতা করেছেন বলেই যে তাকে আমার অপছন্দ তা নয় বরং তার গৃহিত বেশিরভাগ পদক্ষেপ অত্যন্ত ত্রুটিপূর্ণ এবং তিনি আমেরিকার জাতীয় স্বার্থের চেয়ে নিজের ব্যক্তিগত অবস্থান শক্তিশালী করাকে অগ্রাধিকার দিচ্ছেন।

জন ব্রেনান আরো বলেন, যদি ট্রাম্পের সমস্যা এই একটি হতো তাহলে চুপ থাকতাম কিন্তু তার যে আচরণ আমাকে ক্ষুব্ধ করে তা হলো তার অনর্গল মিথ্যাচার এবং প্রেসিডেন্ট পদের নীতি-নৈতিকতাকে অনবরত পদদলন। তিনি বলেন, ট্রাম্প শুধু মার্কিন জনগণকে নয় সেইসঙ্গে গোটা বিশ্ববাসীকে বিভ্রান্ত ও পথভ্রষ্ট করছেন।

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর ২০১৭ সালে সিআইএ’র প্রধানের পদ থেকে সরে দাঁড়ান জন ব্রেন্নান। তিনি কিছুদিন আগে মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যদের সঙ্গে এক বৈঠকে বলেছিলেন, ওয়াশিংটন যত চেষ্টাই করুন ইরান আমেরিকার ইচ্ছার কাছে নতি স্বীকার করবে না।

শীর্ষ সংবাদ:
জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার         চীনের দরজায় মার্কিন যুদ্ধজাহাজ         সৌদিতে একদিনে মৃত আরও ৩২, নতুন আক্রান্ত ১৯৭৫         মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি চিকিৎসক         জর্জ ফ্লয়েড হত্যা ॥ আমেরিকার বিক্ষোভ ছড়িয়ে পড়ল জার্মানিতেও        
//--BID Records