রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমুদ্র বাঁচানোর দাবিতে প্রভা

সমুদ্র বাঁচানোর দাবিতে প্রভা

অনলাইন ডেস্ক ॥ ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। নিয়মিতই তিনি দর্শকের সামনে হাজির হন নাটক ও টেলিফিল্মে। রোজার ঈদেও বেশ কিছু কাজে দেখা যাবে। তার অন্যতম একটি ‘সমুদ্রমানব’।

রুদ্র হকের রচনা ও চিত্রনাট্যে লিপি আইচ নির্মাণ করেছেন এই নাটক। ঈদ উপলক্ষে এটি প্রচার হবে দেশ টিভিতে আজ ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৪৫ মিনিটে।

নাটকে প্রভার বিপরীতে অভিনয় করেছেন জোভান। কক্সবাজার সমুদ্র সৈকত ও এর আশেপাশের পাহাড়ি অঞ্চলে সম্প্রতি চিত্রায়িত হয় নাটকটি।

পরিচালক এর গল্প সম্পর্কে বলেন, সমুদ্র সৈকতে প্রতিদিনই একটা লাশ ভেসে আসছে। স্থানীয় লোকজনের দাবি, বেওয়ারিশ প্রতিটি লাশই দেখতে একই রকম। একই মানুষ। তাকেই রোজ দিনের আলোয় সৈকতে পড়ে থাকা ময়লা আবর্জনা গায়ে জড়িয়ে ঘুরে বেড়াতে দেখা যায়।

নিজেকে দাবি করে সে সমুদ্রমানব। সৈকতে আলোড়ন পড়ে যায়, তার অদ্ভুত কর্মকাণ্ডে। সমুদ্রে ঘুরতে যাওয়া প্রভা অনুসন্ধানে নামে, কে এই সমুদ্রমানব? এক পর্যায়ে তিনি সমুদ্র বাঁচানোর দাবি নিয়ে হাজির হবেন। কেন? সেটা জানা যাবে নাটকের বাকী গল্পে।

নাটকটি প্রসঙ্গে এর রচয়িতা রুদ্র হক বলেন, ‘এটি মূলত আমার কবিতা ‘বিচ রিপোর্ট’ থেকে অনুপ্রাণিত হয়ে লেখা। নাটকে মানুষের অন্তর্গত প্রকৃতিপ্রেমের একটি অনন্য কাহিনিভাষ্য রচিত হয়েছে এখানে। নাটকের একটি অংশে আধুনিক চিত্রকলার অন্যতম সংযোজন ইনস্টলেশন আর্ট-এর একটি পারফর্মেন্সও যুক্ত করেছি। জানিনা নির্মাতা কতটুকু সফল হয়েছেন। দর্শকই অনুপ্রাণিত হলে স্বার্থক হবো।’

নাটকটিতে জোভান-প্রভা ছাড়াও অভিনয় করেছেন-মাহবুব শাহিন, সেলিম রেজা, ফিরোজ, এক ঝাঁক শিশু ও বেশকিছু পর্যটক।

শীর্ষ সংবাদ:
লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ        
//--BID Records