মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী আজ ওআইসি শীর্ষে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে চারদিনের সরকারী সফর শেষে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সৌদি আরবের উদ্দেশে টোকিও ত্যাগ করবেন। খবর বাসসর।

প্রধানমন্ত্রী স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টা ২৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৫১২) যোগে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন। বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি সৌদি আরবের স্থানীয় সময় বিকেল ৫টা ২৫ মিনিটে জেদ্দার বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সেখান থেকে প্রধানমন্ত্রী ওআইসির ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন। মক্কায় আজ এই সম্মেলন শুরু হচ্ছে।

প্রধানমন্ত্রী জাপান অবস্থানকালে দুদেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়। তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন। চুক্তি স্বাক্ষর শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী টোকিওতে ২৫তম নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে অন্যতম প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন। এছাড়া তিনি প্রবাসী বাংলাদেশীদের একটি সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশ কিছু অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের উদ্দেশে ২৮ মে ঢাকা ত্যাগ করেন। তাঁর প্রথম গন্তব্য ছিল জাপান। পরের গন্তব্য সৌদি আরব ও ফিনল্যান্ড।

রোহিঙ্গা সঙ্কট নিরসনে ওআইসির সহায়তা কামনা বাংলাদেশের ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সঙ্কট সমাধানে ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) সদস্য দেশসমূহের সহায়তা কামনা করেছেন। পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার সৌদি আরবের জেদ্দা কনফারেন্স প্যালেসে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বক্তৃতাকালে এ আহ্বান জানান। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ন্যায়বিচার নিশ্চিত করারও আহ্বান জানান। সম্মেলন উপলক্ষে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পরিষদের প্রস্তুতি সভায় তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত মন্ত্রিপর্যায়ের বৈঠকে মোমেন ওআইসির সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে সংহতি ও ঐক্য গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুসলিম দেশগুলোকে নিজেদের মধ্যকার সমস্যা ওআইসির মাধ্যমে সমাধান করতে হবে। তিনি জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় একসঙ্গে কাজ করতে উলেমাদের নিয়ে একটি নতুন প্লাটফর্ম গঠনের প্রস্তাব করেন। পররাষ্ট্রমন্ত্রী পাশাপাশি রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করতে মন্ত্রী পর্যায়ের এডহক কমিটির বৈঠকেও যোগ দেন। এ ছাড়া তিনি ইন্দোনেশিয়া, মালোয়েশিয়া, ব্রুনাই এবং মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে পৃথক বৈঠক করেন। এ সকল বৈঠকে সকল পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন