সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার অস্ত্রকে ‘ছোট’ বললেন ট্রাম্প

উত্তর কোরিয়ার অস্ত্রকে ‘ছোট’ বললেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ার মিসাইল টেস্ট গুরুত্বকে খাটো করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প বলেছেন, এগুলো ‘ছোট অস্ত্র’। রবিবার রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছনোর পর ট্রাম্প টুইটার বার্তায় একথা উল্লেখ করেছন।

এদিন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একসাথে সকালের নাস্তা শেষ করে টোকিওর বাইরে গলফ কোর্সে যান।

ট্রাম্প বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্য রক্ষার জন্য তিনি জাপানের সাথে একটি বাণিজ্য চুক্তি করতে চান।

টুইটে তিনি লিখেছেন, উত্তর কোরিয়া কিছু ছোট অস্ত্র ছুঁড়েছে। এ বিষয়টি আমার কিছু লোককে বিরক্ত করেছে। কিন্তু এতে আমার কিছু হয়নি। চেয়ারম্যান কিম-এর উপর আমার আস্থা আছে যে তিনি তার প্রতিশ্রুতি রাখবেন।

উত্তর কোরিয়ার অস্ত্র সংক্রান্ত বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য পুরোপুরি উল্টো।

বোল্টন বলেন, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘ সনদের লঙ্ঘন করেছে।

গত বছর সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প এবং কিম জন আনের শীর্ষ বৈঠকের পর উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক হবার ইঙ্গিত মিলেছিল। কিন্তু ভিয়েতনামে দ্বিতীয় বৈঠকের পর সম্পর্ক আবারও তিক্ত হয়েছে।

এই উত্তেজনার মধ্যে উত্তর কোরিয়া কিছু অস্ত্র পরীক্ষা করেছে। এই মাসের শুরুতে উত্তর কোরিয়া স্বল্প পাল্লার কিছু মিসাইল পরীক্ষা করেছে।

উত্তর কোরিয়ার এসব কার্যক্রম জাপানকে উদ্বিগ্ন করেছে। ২০১৭ সালে উত্তর কোরিয়া কিছু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল যেগুলো জাপানের উপর দিয়ে উড়ে গিয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখন বলেন, উত্তর কোরিয়া চাইলে এসব ক্ষেপণাস্ত্র বাধা দিতে পারে।

বাণিজ্য ঘাটতি কথা বলার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান সফর করছেন। তবে এই সফরে উত্তর কোরিয়া সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

এই সফরে প্রেসিডেন্ট ট্রাম্প জাপানের নতুন সম্রাটের সাথেও দেখা করবেন।

শীর্ষ সংবাদ:
৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস        
//--BID Records