বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

জাউ খেয়ে কোনরকম

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া এখন কেমন আছেন? এই প্রশ্নের উত্তর যদি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে জানার চেষ্টা করা হয় তাহলে যে কেউ বিভ্রান্ত হবেন। কারণ রিজভী খালেদা জিয়ার অবস্থার কথা ক্ষণে ক্ষণে বদলান। এই বলছেন পুরাতন কারাগারে আরশোলা দেখে তিনি ভয় পাচ্ছেন তো সেখান থেকে আবার নতুন কারাগারে নিয়ে যাওয়ার কথা শুনে বলছেন না না ওখানে আরও খারাপ। এই বলছেন উনি হাঁটুর ব্যথায় নড়তে পারছেন না আরও আরও সমস্যা লেগে আছে। চিকিৎসক দেখাতে চাইলে বলছেন দলীয় চিকিৎসক দিয়ে দেখানো হচ্ছে। সেদিন যেমন বিএনপি চেয়ারপার্সনের অবস্থা সম্পর্কে রিজভী বলেছেন, তিনি এখন শয্যাশায়ী। জাউ খেয়ে কোনরকম বেঁচে আছেন। সঙ্গত কারণে রিজভীর বক্তব্য শুনে খালেদা জিয়ার অবস্থা কেউ আর এখন অনুমান করারও চেষ্টা করছেন না। অনেকেই বলছেন খালেদা জিয়ার এই খারাপ থাকার খবর নাকি ¯্রফে রাজনৈতিক গুঞ্জন।

.

ভাড়া করা নেতায় চলে বিএনপি

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি এখন কে চালান। বেগম জিয়া, তারেক রহমান এরাতো কেউ রাজনীতির ধারেকাছে নেই। মির্জা ফখরুল কি করবেন না করবেন সেই সিদ্ধান্ত নিতে নানা সময়ে ড. কামাল হোসেনের বাসায় গিয়ে বসে থাকতেন। মাহমুদুর রহমান মান্নাও মাঝেমধ্যে বিএনপিকে দিক নির্দেশনা দিচ্ছেন। আর কর্নেল অলি আহমদ তো বলেই দিয়েছেন তিনি শুধু বিএনপির না ২০-দলের দায়িত্ব নিতে চান। তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ইতোপূর্বেও ধার করা নেতা দিয়ে চলেছে। ঐক্যফ্রন্ট গঠন করে প্রকৃতপক্ষে বিএনপি জোটের নেতৃত্ব ড. কামাল হোসেনদের হাতে তুলে দেয়া হয়েছিল। সেটি এখনও বহাল আছে। বিএনপি এখন নতুন করে আবার নেতৃত্ব ভাড়া করবে কি না, সেটি বিএনপিকেই সিদ্ধান্ত নিতে হবে।

.

আন্দোলন করতে ব্যর্থ

স্টাফ রিপোর্টার ॥ এত নেতাকর্মী এত জনপ্রিয়তা থাকতে বিএনপি নেত্রী কেন জেল থেকে মুক্তি পেলেন না এই প্রশ্নের উত্তর মিলেছে সুপ্রীমকোর্ট বার এ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেনের কাছে। তিনি বলেছেন, সেভাবে আমরা তাঁর মুক্তির জন্য আন্দোলন করতে ব্যর্থ হয়েছি। সে কথা স্বীকার করতে হবে। রাজনৈতিক নেতারা খালেদা জিয়াকে মুক্ত করতে কি করবেন তা বুঝে ফেলেছেন প্রবীণ এই আইনজীবী। তিনি আশাহত হয়ে বলেছেন, আমি আশা করব রাজনৈতিক নেতাদের দিকে তাকিয়ে না থেকে বুদ্ধিজীবী সমাজ, পেশাজীবী সমাজ ও আইনজীবী সমাজকে এগিয়ে আসতে হবে। তাদের নেতৃত্বে গণতন্ত্রের মুক্তির জন্য আমাদের আন্দোলন করতে হবে। এখন সময় এসেছে খালেদা জিয়াকে মুক্ত করার। তাঁর জীবন রক্ষার জন্য তাকে মুক্ত করতে হবে। আইনজীবীদের নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে রাজপথে নামতে হবে। যদিও এই বক্তৃতার কয়েকদিন পরে তিনি যেমন নিজেও রাজপথে নামেননি। তেমনি দেশের কোন আইনজীবীকেও রাজপথে নামতে দেখা যায়নি।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের        
//--BID Records