মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেনিজুয়েলা সঙ্কট নিরসনে নরওয়ের মধ্যস্থতা

ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়েইদো বৃহস্পতিবার বলেছেন, দেশটির সঙ্কটের মধ্যস্থতায় চালানো অসলো প্রচেষ্টায় যোগ দিতে তিনি প্রতিনিধি পাঠিয়েছেন। তবে তিনি মাদুরো সরকারের সঙ্গে আলোচনা চলার কথা অস্বীকার করেছেন। -খবর এএফপি’র।

কারাকাসে তার সমর্থকদের এক সমাবেশে গুয়েইদো বলেন, ভেনিজুয়েলা সঙ্কটের মধ্যস্থতা প্রচেষ্টায় আলোচনার জন্য ‘নরওয়েতে আমাদের পক্ষের কয়েকজন প্রতিনিধি রয়েছেন।’

তিনি বলেন, দেশটি উভয়পক্ষকে একত্রে আনার চেষ্টা করছে। তবে এখন পর্যন্ত কোন আলোচনা হয়নি। গুয়েইদো সাংবাদিকদের বলেন, ‘সেখানে কোন আলোচনা হয়নি। তবে নরওয়ের কর্মকর্তারা উভয়পক্ষকে আলোচনার টেবিলে আনতে ‘মধ্যস্থতার চেষ্টা’ চালাচ্ছে।

মাদুরো এ ধরনের আলোচনার বিষয়ে সরাসরি কোন মন্তব্য না করলেও পরে তিনি বলেন, গুরুত্বপূর্ণ উপদেষ্টা যোগাযোগমন্ত্রী জর্জ রড্রিগুয়েজ দেশের শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মিশনে ইউরোপে রয়েছেন এবং তিনি শীঘ্রই ফিরবেন।

নরওয়ের এনআরকে রেডিও ও টেলিভিশন নেটওয়ার্ক অজ্ঞাত সূত্রের উদ্ধৃতি দিয়ে আগেই জানিয়েছে, বেশ কয়েকদিন ধরে অসলোর গোপন এক স্থানে আলোচনা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতিনিধিরা বৃহস্পতিবার কারাকাসে ফিরে গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ্যান হাওয়ার্ডস ডটার লুন্ডে বলেন, আমরা শান্তি প্রক্রিয়া বা সংলাপের উদ্যোগে নরওয়ের সম্পৃক্ততা নিশ্চিত বা অস্বীকার করতে পারি না। দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি গণমাধ্যমও আলোচনা অনুষ্ঠিত হয়েছে বলে প্রতিবেদন করেছে। কারাকাসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গুয়েইদো প্রতিবেদনে প্রকাশিত খবরের সত্যতা নিশ্চিত করেন।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা