রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাঁদে যাবে জেফ বেজোসের ব্লু মুন

 চাঁদে যাবে জেফ বেজোসের ব্লু মুন

অনলাইন ডেস্ক ॥ ২০২৪ সালের মধ্যে চাঁদে নভোযান পাঠাতে চান আমাজনের উদ্যোক্তা জেফ বেজোস। এ লক্ষ্যে তৈরি করছেন নতুন নভোযান। সম্প্রতি এ নভোযানের একটি নমুনা প্রদর্শন করছেন তিনি। ব্লু মুন নামের এ নভোযান পুনর্ব্যবহারযোগ্য। এটি বৈজ্ঞানিক উপকরণ, কৃত্রিম উপগ্রহ বা রোবটিক যান বহন করতে সক্ষম। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্লু মুনে বিই-৭ নামের একটি রকেট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বেজোস বলেন, সময় এখন চাঁদে যাওয়ার। সেখানে অবস্থান করার।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার কর্মকর্তা ও চাঁদে যেতে আগ্রহী গ্রাহকদের সামনে ওয়াশিংটন কনভেনশন সেন্টারে চাঁদে যাওয়ার লক্ষ্যের কথা জানান বেজোস। ব্লু অরিজিন নামের একটি মহাকাশ অভিযান প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি এ কার্যক্রম পরিচালনা করছেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ব্লু মুন নভোযানে পৃথিবী থেকে চাঁদে যাওয়ার মতো যথেষ্ট জ্বালানি থাকবে। সেখানে প্রয়োজনীয় রসদ পাঠাতে পারবে। এ ছাড়া চাঁদের কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপন করতে পারবে।

ব্লুমুনের ওজন হবে ৩৩ হাজার পাউন্ড। চাঁদে নামার সময় ওজন কমে ৭ হাজার পাউন্ডে নেমে আসবে।

চাঁদের দক্ষিণ গোলার্ধে ব্লু মুনের সম্ভাব্য নামার স্থান হবে। সেখানে গর্তের মধ্যে বরফের সন্ধান মিলেছে। ওই বরফ থেকে হাইড্রোজেন উৎপন্ন করা যাবে এবং তা ব্যবহার করে সৌরজগতে অন্যান্য মিশন পরিচালনা করা যাবে।

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, ২০২৪ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের নভোচারীরা চাঁদে যাবেন। বেজোস বলেন, ব্লু অরিজিন ট্রাম্পের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই কাজ করতে পারবে। ২০১৬ সাল থেকে তাঁরা ওই নভোযান তৈরির কাজ করছেন।

মহাকাশে অবকাঠামোর অভাব বলেই সেখানে এখন মজার কিছু করতে গেলে খরচ অনেক বেশি পড়বে বলেই মনে করেন বেজোস।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records