সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইল-ফিলিস্তিন অস্ত্রবিরতি কার্যকর

  • মিসরের মধ্যস্থতা

ফিলিস্তিনী নেতারা সোমবার ভোর থেকে ইসরাইলের সঙ্গে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। ২০১৪ সালে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত নিরসনের ক্ষেত্রে এটি বড় অগ্রগতি। অস্ত্রবিরতি সংক্রান্ত আলোচনা সম্পর্কে অবহিত তিন কর্মকর্তা এই তথ্য জানান। এএফপি।

নাম প্রকাশ না করার শর্তে হামাস ও তাদের মিত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের নেতারা জানান, মিসরের মধ্যস্থতায় উভয় পক্ষের মধ্যে একটি চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী স্থানীয় সময় সোমবার ভোর চারটা ৩০ মিনিট (০১৩০ জিএমটি) থেকে অস্ত্রবিরতি শুরু হয়েছে। মিসরের এক কর্মকর্তাও নাম প্রকাশ না করার শর্তে এ চুক্তির কথা নিশ্চিত করেছেন। ইসরাইলের এক নারী সেনা মুখপাত্র এ ব্যাপারে কোন মন্তব্য করেননি। তবে ইসরাইল এর আগেও কখনও এ ধরনের অস্ত্রবিরতি চুক্তির কথা প্রকাশ্যে নিশ্চিত করেনি। এএফপির এক সংবাদদাতা জানান, অস্ত্রবিরতির সময় থেকে সেখানের পরিস্থিতি শান্ত রয়েছে। যেজন্য সেখানে ফিলিস্তিনের দিক থেকে কোন রকেট অথবা ইসরাইলও বিমান হামালা চালায়নি।

ইসলামিক জিহাদের এক কর্মকর্তা জানিয়েছেন, গাজা উপত্যকায় ইসরাইল অবরুদ্ধ অবস্থার ছাড় দেয়ার বিনিময়ে চুক্তিতে সম্মত হয়েছেন তারা। এসব পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সীমিত আকারে মাছ ধরা, গাজার বিদ্যুত ব্যবস্থার ও জ্বালানি পরিস্থিতি উন্নতি নিশ্চিত করা হয়েছে। গাজায় ছোট দল ডেকোক্র্যাটিক ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের কর্মকর্তা ওয়াসিম জোগবার বলেন, চুক্তিতে ইসরাইল গাজায় সব ধরনের হামলা এড়িয়ে যাবার বিষয়টি নিশ্চিত করেছে। গাজায় ব্যাপক রকেট হামলা শনিবার থেকে শুরু হয়। যেজন্য ইসরাইল প্রতিশোধমূলকভাবে বিমান ও ট্যাঙ্ক হামলা চালায়। রবিবারজুড়ে তা অব্যাহত থাকে। এতে অন্তত ২৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। পাশাপাশি চার বেসামরিক ইসরাইলিও নিহত হয়। যাদের মধ্যে তিনজন ইসরাইলের নাগরিক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার ইসরাইলকে আশ্বাস দিয়ে বলেছেন, গাজা সংঘাত প্রশ্নে ইসরাইলের প্রতি ওয়াশিংটনের পূর্ণ সমর্থন রয়েছে। ফিলিস্তিনের রকেট হামলার জবাবে গাজা উপত্যকায় ইসরাইলের পাল্টা বিমান হামলার পর তিনি এমন কথা বলেন।

ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘ফের ইসরাইল সন্ত্রাসী গ্রুপ হামাস ও ইসলামিক জিহাদের ব্যাপক রকেট হামলা মোকাবেলা করছে। ইসরাইলের নাগরিকদের রক্ষায় তেলআবিবের প্রতি আমাদের শতভাগ সমর্থন রয়েছে।’ ‘ইসরাইলের বিরুদ্ধে গাজার জনগণের এসব সন্ত্রাসী কর্মকা- আপনাদের তেমন কিছু করতে না পারলেও এতে আরও ভোগান্তির সৃষ্টি করবে। তাই সংঘাতের পথ পরিহার করে শান্তির জন্য কাজ করুন।’ ২০১৪ সালের পর রোববারের সবচেয়ে ভয়াবহ পাল্টাপাল্টি হামলায় ১৯ ফিলিস্তিনী এবং চার ইসরাইলি নিহত হওয়ার পর ট্রাম্প এমন বার্তা দিলেন।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা