বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘আজও আমি প্রতিবাদে মশাল হয়ে জ্বলি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রতিবাদের মশালরূপে জ্বলে ওঠা এক নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। ১৯৩২ সালে এই বিপ্লবী নারী অংশ নিয়েছিলেন স্বাধীনতার সশস্ত্র সংগ্রামে। ১৫ জনের বিপ্লবী দল নিয়ে আক্রমণ করেছিলেন ব্রিটিশদের প্রমোদখানা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে। উপর্যুপরি আক্রমণে ঝাঁঝরা হয়ে যায় মাতাল শত্রুসেনাদের দেহ। পাল্টা আক্রমণে মৃত্যু অবধারিত জেনে ইংরেজদের কাছে ধরা না দেয়ার প্রত্যয়ে পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন প্রীতিলতা। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম আত্মোৎসর্গকারী এই নারী বিপ্লবীর ১০৯তম জন্মদিন ছিল রবিবার। তার জন্মদিনে যেন আরেকবার জ্বলে উঠলো প্রতিবাদী চেতনার আলোকবর্তিকা। শ্রদ্ধা-ভালবাসায় স্মরণ করা হলো এই অসীম সাহসী নারীকে। তাকে নিবেদিত ‘আজও আমি প্রতিবাদে মশাল হয়ে জ্বলি’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে তন্নিষ্ঠ নাটুয়া নাট্যদল। প্রীতিলতার জীবননির্ভর স্মরণ কথনের পাশাপাশি পাঠাভিনয়ে সাজানো ছিল আয়োজন। বৈশাখী সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে প্রীতিলতার ওয়াদ্দেদারের প্রতিকৃতিতে অর্র্পণ করা পুষ্পাঞ্জলি। ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে অতিথি ও আয়োজকরা মিলে প্রদীপ প্রজ্বালন করেন। এরপর শুরু হয় প্রীতিলতা স্মরণ কথা। আলাপচারিতায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। স্মরণ কথনে বক্তা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনের নায়ক মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে সশস্ত্র আন্দোলনে অংশ নিয়ে দেশের জন্য, দেশের মানুষের স্বাধীনতার জন্য অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে আত্মাহুতি দিয়েছিলেন প্রীতিলতা। এভাবেই প্রীতিলতা যে বিপ্লবী চেতনার জন্ম দিয়েছেন তা যুগ যুগ ধরে স্বাধীনতাকামী মানুষকে প্রেরণা দিয়েছে যা আজও প্রবহমান। যে কোন অন্যায় ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক প্রীতিলতা। আলোচনা শেষে মঞ্চস্থ হয় তন্নিষ্ঠ নাটুয়া নাট্যদলের প্রযোজনা ‘আমি প্রীতিলতা’। পাঠ অভিনয়ে সাজানো নাটকটির রচয়িতা জুয়েল কবির। নির্দেশনা দিয়েছেন রিবন খন্দকার। কণ্ঠের আশ্রয়ে প্রযোজনাটিকে ফুটিয়ে তোলা কুশীলবরা হলেন- অলক দাশগুপ্ত, খায়রুজ্জাহান মিতু, জিনিয়া রুনা, সাজ্জাদ হোসেন, ত্রিদিব বর্মণ, লায়লা ফেরদৌস হিমেল, রবি ঘোষ, সুকন্যা আমীর, অগ্নিলা ও শতাব্দী ভৌমিক।

শীর্ষ সংবাদ:
ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান