মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যাসাঞ্জের কারাদণ্ডের সমালোচনায় জাতিসংঘের বিশেষজ্ঞরা

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাজ্যের আদালতে বিকল্প ধারার সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জের ৫০ সপ্তাহের কারাদণ্ডের সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা। ২০১২ সালের জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে গত ১ মে তাকে এই দণ্ড দেয়া হয়। শুক্রবার এক বিবৃতিতে বিচার বহির্ভূত আটকের বিষয়ে জাতিসংঘের ওয়ার্কিং কমিটি এ্যাসাঞ্জের কারাদণ্ডকে ‘অসামঞ্জস্যপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছে। একই সঙ্গে কুখ্যাত সন্ত্রাসীদের কারাগারে তাকে আটক রাখারও সমালোচনা করেছেন পাঁচ সদস্যের এই ওয়ার্কিং কমিটি। খবর ইয়াহু নিউজের।

যৌন হয়রানির দুই অভিযোগে ২০১০ সালের ২০ আগস্ট সুইডেন এ্যাসাঞ্জের বিরুদ্ধে দুটি গ্রেফতারি পরোয়ানা জারি করে একদিনের মাথায় প্রত্যাহার করে নেয়। তবে সে দেশে চলমান তদন্তের অংশ হিসেবে ২০১০ সালের নবেম্বরে আবারও এ্যাসাঞ্জের বিরুদ্ধে আন্তর্জাতিক পরোয়ানা জারি করা হয়। ২০১০ সালের ডিসেম্বরে তিনি যুক্তরাজ্যের আদালতে আত্মসমর্পণের ১০ দিনের মাথায় জামিন লাভ করেন। এ্যাসাঞ্জের আইনজীবীরা আদালতে নতুন পরোয়ানাকে অবৈধ দাবি করলেও ২০১২ সালের মে মাসে যুক্তরাজ্যের আদালত একে বৈধ বলে রায় দেয়। রায়ের প্রেক্ষিতে যুক্তরাজ্য থেকে সুইডেনে বা যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হতে পারে আশঙ্কায় জুলিয়ান এ্যাসাঞ্জ জামিনের শর্ত ভঙ্গ করে ২০১২ সালের জুন মাসে এ্যাসাঞ্জ ইকুয়েডর দূতাবাসে যান এবং রাজনৈতিক আশ্রয় নেন। জামিন শর্ত ভঙ্গের দায়ে ১ মে তাকে ৫০ সপ্তাহের কারাদণ্ড ঘোষণা করা হয়। শুক্রবার বিচার বহির্ভূত আটক বিষয়ক জাতিসংঘের ওয়ার্কিং কমিটির বিবৃতিতে বলা হয়, এই কারাদণ্ড প্রয়োজনীয়তা ও সামঞ্জস্যতার বিপরীতধর্মী হিসেবে প্রতীয়মান হয়েছে। বিবৃতিতে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগকে ‘তুলনামূলক ছোটখাটো’ অপরাধ বলে উল্লেখ করা হয়েছে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। গ্রেফতারের পর তাকে রাখা হয়েছে ‘যুক্তরাজ্যের গুয়ানতানামো বে’ নামের কুখ্যাত এক কারাগারে। ৯/১১-এর হামলার পর প্রণীত এক বিতর্কিত সন্ত্রাসী আইনে অভিযুক্তদের বেলমার্শ নামক ওই কারাগারটিতে রাখা হতো। এই কারাগারে এ্যাসাঞ্জকে আটক রাখারও সমালোচনা করা হয় জাতিসংঘের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত ওই ওয়ার্কিং কমিটি। পাঁচ স্বাধীন বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত বিচার বহির্ভূত আটক বিষয়ক জাতিসংঘের ওয়ার্কিং কমিটির বিবৃতিতে বলা হয়েছে, এ্যাসাঞ্জ বেলমার্শের মতো কারাগারে হয়েছে যেন তিনি মারাত্মক কোন অপরাধে দণ্ডিত হয়েছেন।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১