বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে পরিবহন ধর্মঘট ॥ দুর্ভোগে যাত্রীরা

সিলেটে পরিবহন ধর্মঘট ॥ দুর্ভোগে যাত্রীরা

অনলাইন রিপোর্টার ॥ বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঘোরী মো. ওয়াসিমকে হত্যার অভিযোগে গ্রেফতার ‘উদার’ পরিবহনের চালক ও সহকারীকে হত্যার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়াসহ সাত দফা দাবিতে সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘট চলছে সিলেট বিভাগে।

সিলেট সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে সোমবার সকাল থেকে এ ধর্মঘটের ফলে সিলেট বিভাগের সঙ্গে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। কোনো ধরনের যানবাহন চলাচল না করায় দুর্ভোগে পড়েছেন দূরপাল্লার যাত্রীরা।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় সভাপতি সেলিম আহমদ ফলিক বলেন, দুর্ঘটনার কারণে বাস চালক ও হেলপারের বিরুদ্ধে মামলা নিয়ে শ্রমিকদের কোনো আপত্তি নেই। কিন্তু মামলার এজাহারে ৩০২ ধারা যুক্ত করা নিয়ে আমরা প্রতিবাদ করেছি। ওই ধারা বাতিল, পুলিশি হয়রানি বন্ধসহ সাত দাবিতে কর্মবিরতি পালন করছে পরিবহন শ্রমিকরা।

ওই মামলায় দণ্ডবিধির ৩০২ ধারার বদলে ৩০৪ বি ধারা যুক্ত করা, সড়ক পরিবহন আইনের ১০৫ ধারায় জরিমানার পরিমাণ পাঁচ লাখ টাকার জায়গায় ৫০ হাজার টাকা করা, এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন না করা, গাড়ি রিকুইজিশন সময় শ্রমিকদের খাবার ও জ্বালানি খরচ দেওয়া, সড়ক-মহাসড়কে তল্লাশির নামে গাড়ি থামিয়ে পুলিশি হয়রানি বন্ধ করা, রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা চলাচল বন্ধ করা, ‘রেকারিংয়ের’ নামে পুলিশি হয়রানী বন্ধ করা এবং সড়ক-মহাসড়কে বিভিন্ন সেতুতে টোল আদায় বন্ধ করার দাবি রয়েছে ওই সাত দফার মধ্যে।

এসব দাবিতে সিলেট শহরের কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল, হুমায়ুন রশিদ চত্বর, চণ্ডিপুর ও তেতলী এলাকায় সকালে পিকেটিং করেন শ্রমিকরা।

সকাল-সন্ধ্যা এই পরিবহন ধর্মঘটে মৌলভীবাজার জেলাতেও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

গত ২৩ মার্চ সন্ধ্যার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুর এলাকায় উদার পরিবহনের একটি বাসে চালকের সহকারীর সঙ্গে ভাড়া নিয়ে কথা কাটাকাটি হয় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ঘোরি মোহাম্মদ ওয়াসিম (২১)।

এক পর্যায়ে ওয়াসিমকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হলে চাকায় পিষ্ট হয়ে ওয়াসিমের মৃত্যু হয় বলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অভিযোগ।

ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মৃত্যুঞ্জয় কুণ্ডু ২৫ মার্চ বাসের চালক, সহকারী ও সুপারভাইজারকে আসামি করে মৌলভীবাজার সদর থানায় হত্যা মামলা দায়ের করেন।

পরে পুলিশ অভিযান চালিয়ে চালক জুয়েল ও তার সহকারী মাসুককে আটক করে। তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা