শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাশরাফির ওপর আস্থা রাখছেন আশরাফুলও

স্পোর্টস রিপোর্টার ॥ শুধু বিদেশী সাবেক ক্রিকেটার নন, দেশী ক্রিকেটাররাও এবার বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে আস্থা রাখছেন। মোহাম্মদ আশরাফুলই যেমন মাশরাফিতে আস্থা রেখেছেন।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শনিবার আশরাফুল জানিয়েছেন, যে ধরনের উইকেটে খেলা হবে এবং আমাদের বোলারদের যে গতি, এই জায়গায় মনে হয় আমরা একটু পিছিয়ে থাকব। আমাদের অধিকাংশ বোলারই, শুধু রুবেল ১৪০ কিমিতে বল করতে পারে, বাকিরা ১৩০-১৩৫ এই রকম। আমাদের একটা সুযোগ থাকবে যে মাশরাফি অধিনায়ক। কারণ সে সেরা অধিনায়ক। ভাল একটা লিডার থাকলে এই ছোটখাটো জিনিসগুলো কাটিয়ে উঠতে পারবে।

বাংলাদেশ দলে মাশরাফি, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ও আবু জায়েদ রাহী পেস আক্রমণের কা-ারি। কিন্তু এই বোলারদের মধ্যে শুধু রুবেলই হচ্ছেন সর্বোচ্চ গতিসম্পন্ন। ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসের কন্ডিশনে পেসারদের ভুগতে হবে। যেহেতু বিশ্বমঞ্চ। তাই ব্যাটসম্যানদের জন্য বিশেষ সুবিধা থাকবে। তবে বাংলাদেশের অধিনায়কও যেহেতু একজন পেসার, তাই পেস আক্রমণকে ভালভাবেই কাজে লাগাতে পারবেন মাশরাফি।

মাশরাফির সামনে ভাল সুযোগও রয়েছে। বাংলাদেশ দলটি যেহেতু অভিজ্ঞতাসম্পন্ন। অভিজ্ঞতা আর তারুণ্যে ভরপুর দলটির ক্রিকেটাররা যদি নিজেদের মেলে ধরতে পারেন তাহলে যে কোন কিছুই সম্ভব। বাংলাদেশ দলকে নিয়ে অনেক আশাও করা হচ্ছে এবার। আশরাফুল তাই বলেছেন, সিনিয়ররা যদি তাদের সেরাটা দিতে পারে এবং জুনিয়ররা যদি ভয়ডরহীন ক্রিকেট খেলতে পারে তাহলে ভাল কিছু আশা করতে পারি। কিন্তু ম্যাচ বাই ম্যাচ চিন্তা করলে একটু ডিফিকাল্ট। ওই ধরনের কন্ডিশনে আমাদের থেকে বাকি দলগুলো একটু বেটার টিম।

বাংলাদেশ দলে মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ যুগেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। রুবেল হোসেন ১০ বছর ধরে খেলছেন। অভিজ্ঞতার আলোকে এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ বাংলাদেশই। ৬ জন আছেন যারা ১০ বছরের বেশি সময় আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। প্রায় চার বছর ধরে খেলছেন এমন আছেন তিনজনের বেশি। তবে শুধু সিনিয়ররা থাকলেই চলবে না, শেষ চারে যেতে কমপক্ষে ৬টি ম্যাচ জিততেই হবে বলে মনে করিয়ে দিলেন আশরাফুল, এটা নিয়ে আমরা ৬ নম্বর বিশ্বকাপ খেলতে যাচ্ছি। বিশ্বকাপের হিসেবে আমি বলব যে সবচেয়ে অভিজ্ঞ দল।

পাঁচজন ক্রিকেটার আছেন যারা ১২ বছরের ওপরে খেলছেন। যেহেতু এবারের ফরমেট একটু ভিন্ন, শেষ তিনটা (২০০৭, ২০১১, ২০১৫ সালের) বিশ্বকাপে কিন্তু সফল, আমরা তিনটা করে ম্যাচ জিতেছিলাম। কিন্তু এবারে যদি সেমিফাইনালে যেতে হয় আমাদের কমপক্ষে ৫-৬টা ম্যাচ জিততে হবে।

আশরাফুল আস্থা রাখছেন মাশরাফিতে। পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতারতো ৩০ মে থেকে শুরু হতে যাওয়া এবারের বিশ্বকাপে মাশরাফিকে সেরা অধিনায়কের তালিকায় সবার ওপরেই রেখেছেন। তিনি বলেছেন, আমার মতে ইংল্যান্ড বিশ্বকাপের সেরা অধিনায়ক মাশরাফি। তবে টাইগারদের বেশি উচ্চাভিলাষী হওয়া যাবে না। নিজেদের সেরা খেলাটা খেলতে হবে। তা হলেই বিশ্বমঞ্চে ভাল করবে তারা। এবার আশরাফুলও বাংলাদেশ অধিনায়কের ওপর আস্থার কথা জানান।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা