মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্রোহ ও প্রেমের কবিকে ঘিরে সুহৃদ সমাবেশ

দ্রোহ ও প্রেমের কবিকে  ঘিরে সুহৃদ  সমাবেশ
  • জাতীয় নজরুল সম্মেলন শুরু

জনকণ্ঠ ফিচার ॥ নজরুলকে ঘিরে চমৎকার একটি সম্মেলন। সুহৃদ সমাবেশ। কবিতা হচ্ছে। গান হচ্ছে। জরুরী কর্মশালার আয়োজন করা হচ্ছে। চলছে বইমেলা। আরও কত কী! অনেকটা রাজধানী ঢাকার আয়োজনের মতো বড়, বর্ণাঢ্য। তবে ঢাকায় নয়, তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে পাবনায়। স্থানীয়রা অংশগ্রহণ করছেন। আমন্ত্রিত হয়ে রাজধানী থেকে এসেছেন খ্যাতিমান শিল্পীরা। সব মিলিয়ে মুখরিত গোটা এলাকা।

জেলা প্রশাসনের সহায়তায় তিন দিনব্যাপী সম্মেলন ও আট দিনব্যাপী বইমেলার আয়োজন করেছেন নজরুল ইনস্টিটিউট ও জাতীয় গ্রন্থকেন্দ্রে। শুক্রবার সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ্যাডওয়ার্ড কলেজ মাঠে ফিতা কেটে, বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। এ উপলক্ষে সকালে শহরের নির্মাণাধীন স্বাধীনতা চত্বর’র এলাকা থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারী এ্যাডওয়ার্ড কলেজ মাঠে গিয়ে শেষ হয় শোভাযাত্রা।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.বিশ্বজিৎ ঘোষ, কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা, প্রকল্প পরিচালক আব্দুর রহিম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, সরকারী এ্যাডওয়ার্ড কলেজের অধ্যক্ষ ড. হুমায়ন কবির মজুমদার, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর কামরুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম বাঙালীর বিদ্রোহী চেতনার প্রতীক। প্রেমের বোধকে তিনি জাগিয়ে দিয়ে যান। তার সাহিত্য সঙ্গীতের বিপুল ভান্ডার। এই ভান্ডার থেকে নজরুলকে আবিষ্কার করতে হবে। নজরুল চর্চা বাড়ানোর ওপর জোর দিয়ে তারা বলেন, তার সৃষ্টি আমাদের মানবিক হওয়ার আহ্বান জানায়। সমাজে সাম্য ও ন্যায় প্রতিষ্ঠা করতে হলে নজরুলের সৃষ্টির আলোয় পথ চলা জরুরী বলে মন্তব্য করেন বক্তারা।

সম্মেলন ও বইমেলায় নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, নজরুলের জীবনভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, গ্রন্থমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, কবি কণ্ঠে কবিতা আবৃত্তি ইত্যাদির আয়োজন রয়েছে।

বইমেলায় বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, চলচ্চিত্র প্রকাশনা অধিদফতর, কবি নজরুল একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, বিশ্বসাহিত্য কেন্দ্রসহ বাংলাদেশ সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সদস্য প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করেছে। সরকারী ছুটির দিন সকাল ১১টা হতে রাত ৯টা পর্যন্ত এবং অন্যান্য দিন বিকেল ৩টা হতে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

সম্মেলনে প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় ও ঢাকার বিশিষ্ট শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন।

এছাড়াও পাবনার সকল উপজেলা থেকে খুঁজে নেয়া ৫০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেবেন শিল্পী ফাতেমাতুজ জোহরা ও সালাউদ্দিন আহমেদ। আয়োজকরা জানান, ইতোমধ্যে পাবনার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে নজরুল বিষয়ক রচনা, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এদের মধ্যে ১২০ জনকে সম্মেলনে পুরস্কার দেয়া হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু