রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দলিত জনগোষ্ঠীরা বাজেটের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ চান

দলিত জনগোষ্ঠীরা  বাজেটের জন্য ২০০ কোটি টাকা  বরাদ্দ চান

অনলাইন রিপোর্টার ॥ ২০১৯-২০ অর্থবছরের দলিত জনগোষ্ঠীর জন্য বাজেট বাড়ানোর দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম। তাদের দাবি, আগামী বাজেটে যেন দলিতদের জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানায় ফোরামটি।

এ সময় বক্তারা বলেন, ‘দলিত জনগোষ্ঠীর জন্য জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে যে বরাদ্দ দেয়া হয়, তা বাংলাদেশের ৬৫ লাখ দলিত জনগোষ্ঠীর প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। দেশের অন্যতম বৃহৎ এ জনগোষ্ঠী যেভাবে সমাজের সর্বস্তরে অনেক বেশি পিছিয়ে রয়েছে, তাতে তাদের আর্থসামাজিক উন্নয়নের মূল চাবিকাঠি পর্যাপ্ত পরিমাণে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ। তাই আমাদের জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা বরাদ্দ করতে হবে।

বাজেটে দলিতদের জন্য বরাদ্দ বাড়ছে উল্লেখ করে মানববন্ধনে বক্তারা জানান, সরকার ২০১৩-১৪ অর্থবছর থেকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীদের জীবনমান উন্নয়নে বরাদ্দ প্রদান শুরু করে। ওই অর্থবছরে এ খাত বরাদ্দ ছিল ১২ কোটি ২৬ লাখ টাকা। এরপর ২০১৪-১৫ অর্থবছরে বরাদ্দ কমে দাঁড়ায় ৯ কোটি ২৩ লাখ টাকা। আবার ২০১৫-১৬ অর্থবছরে বরাদ্দের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৮ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দ ছিল ২০ কোটি ৩০ লাখ, ২০১৭-১৮ অর্থবছরে ২৭ কোটি এবং ২০১৮-১৯ অর্থবছরে বরাদ্দ হয় ৫০ কোটি ৩ লাখ টাকা। বাজেটে ‘দলিত’ শব্দের পরিবর্তে ‘অনগ্রসর’ ব্যবহারের দাবিও জানানো হয় মানববন্ধনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬