মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাতকে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের

রুমেল খান ॥ দলটা প্রথমবারের মতো গঠিত। টুর্নামেন্টটাও অনুষ্ঠিত হচ্ছে প্রথমবারের মতো। শিরোপাটাও যদি প্রথমবারের মতো নিজেদের করে নেয়া যায় তাহলে তো সোনায় সোহাগা। আর এটাই চান গোলাম রব্বানী ছোটন। তার মতেÑ বঙ্গমাতা অনুর্ধ-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ’ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হবার দাবিদার বাংলাদেশ। চ্যাম্পিয়ন হতে গেলে চারটি ধাপ পেরোতে হবে বাংলাদেশকে। সেই ধাপগুলোর প্রথমটি তারা পেরোলো সোমবার, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ‘বি’ গ্রুপের এবং আসরের প্রথম ম্যাচে তারা ২-০ গোলে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে করেছে শুভসূচনা। গোল করেন দুই ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না (১২ মিনিটে) এবং কৃষ্ণা রানী সরকার (৩০ মিনিটে)। ম্যাচসেরা খেলোয়াড় হন শেষের জন।

এই জয়ে ‘বি’ গ্রুপে তিন পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে আছে স্বাগতিক বাংলাদেশ। বলা যায় সেমিতে এক পা দিয়ে রেখেছে তারা। তবে এই হারে এখনও শেষ হয়ে যায়নি পরাজিত দল সংযুক্ত আরব আমিরাত দলের সেমিতে খেলার আশা-সম্ভাবনা। শেষ চারে যাবার স্বপ্ন জিইয়ে রাখতে গেলে তাদের পরবর্তী ম্যাচে (২৪ এপ্রিল) প্রতিপক্ষ কিরগিজস্তানকে বড় ব্যবধানে হারিয়ে কাজটা এগিয়ে রাখতে হবে। আর এই ম্যাচে স্বাগতিক বাংলাদেশ মনেপ্রাণে জয় কামনা করবে কিরগিজ দলের। কেননা এই ম্যাচে কিরগিজস্তান জিতলে তো কথাই নেই, এমনকি ন্যূনতম ড্র করলেও লাভ হবে বাংলাদেশের। লাভ বলতে এক ম্যাচ হাতে রেখেই সেমিতে খেলা নিশ্চিত হয়ে যাবে তাদের। সেক্ষেত্রে ২৬ এপ্রিল কিরগিজস্তানের বিরুদ্ধে বাংলাদেশ লড়াই করবে গ্রুপসেরা হওয়ার জন্য।

বাংলাদেশই জিতবে এমনটাই প্রত্যাশা ছিল। কিন্তু তারা যেভাবে গোল মিসের মহড়া দিয়েছে এবং কম গোলে জিতেছে তাতে হতাশাই হয়েছেন স্টেডিয়ামে খেলা দেখতে আসা দর্শকরা।

জাতীয় বা সিনিয়র দলের শিরোপা সাফল্য না থাকলেও বিভিন্ন বয়সভিত্তিক টুর্নামেন্টে কিন্তু বাংলাদেশ নারী ফুটবল দলের ঈর্ষণীয় সাফল্য লক্ষণীয়। সেই পরিসংখ্যানের আলোকেই আশা করা হচ্ছে আগামী ৩ মে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠেয় ফাইনালে প্রতিপক্ষ দলকে হারিয়ে আরেকটি শিরোপা জিতে নিজেদের সাফল্যের মুকুটে আরেকটি পালক যুক্ত করবে বাংলার বাঘিনীরা।

অনুর্ধ-১৯ বা সিনিয়র পর্যায়ে না খেললেও আমিরাতের বিরুদ্ধে অনুর্ধ-১৬ পর্যায়ে এর আগে তিনবার খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশ। এএফসি অনুর্ধ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ২০১৪ সালে প্রথম সাক্ষাতে বাংলাদেশ ৬-০ গোলে জেতে। একই আসরে ২০১৬ সালে ৪-০ গোলে জয় পায় ছোটনের শিষ্যারা। সর্বশেষ ২০১৮ সালে একই আসরেও জেতে লাল-সবুজরা। এবারের ব্যবধানটা আরও বড় ৭-০। টুর্নামেন্টের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ