রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুলায়ম-মায়াবতী এক মঞ্চে

  • গেরুয়া ঝান্ডা রুখতে সোচ্চার ॥ দল ছাড়লেন কংগ্রেস মুখপাত্র প্রিয়াঙ্কা চতুর্বেদী

রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। ফের এ কথার যথার্থতা প্রমাণ হলো ভারতে। দেশটিতে চলমান লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের জনপ্রিয় নেত্রী মায়াবতী ও মুলায়ম সিং যাদবের মধ্যেকার দীর্ঘদিনের সাপে নেউলে সম্পর্ক অবসানের দৃশ্য প্রত্যক্ষ করল ভারতবাসী। শুক্রবার উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টির (এসপি) পক্ষে ভোট চাইলেন প্রদেশটির অপর জনপ্রিয় দল বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) প্রধান মায়াবতী। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডে অনলাইনের।

শুক্রবার দুপুরে উত্তর প্রদেশের মইনপুরী আসনে রাষ্ট্রীয় লোকদলের প্রধান অজিত সিংহের হয়ে ভোট চান মায়াবতী। উত্তর প্রদেশের রাষ্ট্রীয় লোকদল পার্টি এবার সমাজবাদী পার্টির সঙ্গে মিলে নির্বাচন করছে। মইনপুরীর খ্রীস্টান কলেজ মাঠের সমাবেশে শুক্রবার দুপুর সাড়ে বারোটা থেকে হাজার হাজার লোক উপস্থিত হতে থাকে। এরপর একসঙ্গে মঞ্চে আসেন মুলায়ম সিং যাদব ও তার ছেলে অখিলেশ যাদব এবং মায়াবতী। এবারের লোকসভা নির্বাচনে মোদি ঝড় রুখতে এবং গেরুয়া শিবিরে ধস নামাতে মূলত মুলায়ম সিং যাদব ও মায়াবতী কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন। শুক্রবারের সমাবেশে মায়াবতী, মুলায়ম ও অখিলেশ একসঙ্গে সবাইকে হাত নেড়ে শুভেচ্ছা জানান। মায়াবতী অনুষ্ঠানস্থলে পৌঁছালে মুলায়ম মায়াবতীকে তার দলের সমর্থকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। মুলায়মের দলের সমর্থকরা এ সময় মায়াবতীর পা ছুয়ে আশীর্বাদ চান। মুলায়ম সিং যাদব বলেন, আমরা মায়াবতীকে স্বাগত জানাচ্ছি। আমরা সবাই তাকে সম্মান করি। কারণ তিনি আমার দলের খারাপ সময়ে আমাদের পাশে দাঁড়িয়েছেন। আর আজ আমি সত্যিই আনন্দিত যে তিনি আমার সমর্থনে এই সমাবেশে এসেছেন। মুলায়ম সিং যাদব তার সমর্থকদের উদ্দেশে বলেন, এই লোকসভা নির্বাচন আমার জীবনে শেষ নির্বাচন। তাই আপনারা বেশি ভোটের ব্যবধানে আমার দলকে জেতান। এরপর মায়াবতী তার বক্তব্যের শুরুতে শাসকদল বিজেপিকে কঠোর সমালোচনা করেন। সপা-বসপা জোটের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন, মানুষ ও দেশের স্বার্থে কখনও কখনও কঠিন সিদ্ধান্ত নিতে হয়। এভাবেই আগামীর পথ চলতে হয়। ভারতে গেরুয়া শিবিরের ঝান্ডা রুখতে আমি সমাজবাদী পার্টির সঙ্গে জোট গড়েছি। এ সময় মুলায়মের প্রশংসা করে তিনি বলেন, উত্তর প্রদেশের আম-আদমির প্রকৃত নেতা মুলায়ম। তিনি প্রতিনিয়ত দেশের মানুষের জন্য কাজ করছেন। আর মুলায়ম সিং যাদব ভারতের পিছিয়ে পড়া জাতির আসল নেতা। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো ভুয়া নন। এ সময় অবশ্য কংগ্রেসের সমালোচনাও করেন মায়াবতী। কংগ্রেসের ন্যায় প্রকল্পের সমালোচনা করে রাহুলের কিছু কর্মকান্ড নিয়েও সরব হন তিনি। ভারতে লোকসভা নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস যখন মোদির সমালোচনায় মুখর ঠিক তখন কংগ্রেস শিবিরে একটি বড় ধাক্কার খবর এল। কারণ বৃহস্পতিবার রাতে কংগ্রেসের মুখপাত্র প্রিয়াঙ্কা চতুর্বেদী দল ছাড়েন। দল ছাড়ার ঘোষণার পরপরই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বরাবর ইস্তফাপত্র পাঠিয়ে দেন। খবরে বলা হয়েছে, কংগ্রেস ছেড়ে প্রিয়াঙ্কা চতুর্বেদী কট্টর হিন্দুত্ববাদী দল শিব সেনায় যোগ দেয়ার ইচ্ছা পোষণ করেছেন। খবর এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস অনলাইনের। পিয়াঙ্কা চর্তুবেদী শিবসেনায় যোগ দিচ্ছেন এমন জল্পনার প্রেক্ষিতে শিবসেনা নেতা সঞ্জয় রাউত এক টুইটার বার্তায় বলেন, অসম্ভব বলে কিছু নেই। প্রিয়াঙ্কা শিবসেনায় আসতে পারেন।

গত বুধবার কংগ্রেসের বিরুদ্ধে সোচ্চার হন প্রিয়াঙ্কা চতুর্বেদী। এ নিয়ে একের পর এক টুইট করে দল কংগ্রেসকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করেন। তার অভিযোগ, এক বছর আগে যেসব দুর্বৃত্তদের কংগ্রেস দল থেকে সরিয়ে দেয়া হয়েছিল তাদের ফের ফিরিয়ে আনা হয়েছে। আর যারা দলের জন্য রক্ত জল করছে তাদের অপমান করা হচ্ছে। গত বছরের সেপ্টেম্বর মাসে বেশ কয়েকজন কংগ্রেস কর্মীর বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ আনেন প্রিয়াঙ্কা চতুর্বেদী।

তার অভিযোগ ছিল, মথুরায় রাফাল চুক্তি নিয়ে এক সংবাদ সম্মেলন করার সময়ে তার সঙ্গে অভব্য আচরণ করেন কয়েক কংগ্রেস কর্মী। অভিযোগ পাওয়ার পরই ওইসব কংগ্রেস কর্মীদের সরিয়ে দেয় দল। তবে এবার লোকসভা ভোটের মুখে প্রচারের জন্য তাদের আবার ফিরিয়ে আনা হয়। উল্লেখ্য, ১৯৯৫ সালের ২ জুন থেকে মায়াবতী ও মুলায়ম সিং যাদবের মধ্যে মুখ দেখাদেখি বন্ধ ছিল।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু