বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ডের তদন্ত শুরু

নটর ডেম ক্যাথেড্রালের আগুন নেভানোর পর অবকাঠামোগত ক্ষতি নিরুপণ শুরু হয়েছে। ক্যাথেড্রালের অগ্নিকা-ের ঘটনায় তদন্ত শুরু করেছেন প্যারিসের প্রসিকিউটর। ক্যাথেড্রালের সংস্কারের কাজে নিয়োজিত শ্রমিকদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। পুলিশ ও অগ্নিনির্বাপণ কর্মীরা নটর ডেম ক্যাথেড্রালের নিরাপত্তার বিষয়টি নিয়ে ৪৮ ঘণ্টা কাজ করবেন। সোমবার সন্ধ্যায় প্যারিসের ঐতিহাসিক এই স্থাপনাটি অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, নটর-ডেম ক্যাথেড্রালকে আরও সুন্দর করে পুনর্নির্মাণ করা হবে। মঙ্গলবার টেলিভিশনে দেয়া ভাষণে তিনি বলেন, এটির পুনর্নির্মাণ কাজ শেষ করতে চান পাঁচ বছরের মধ্যে। সোমবার ভয়াবহ অগ্নিকা-ে ৮৫০ বছরের পুরনো গোথিক ভবন পুড়ে যায়। আগুনে ভবনটির ছাদের অধিকাংশ ধ্বংস হয়ে যায় এবং এটির টাওয়ার ধসে পড়ে। পুরো ভবনটি অল্পের জন্য ধ্বংসের হাত থেকে রক্ষা পায় বলে জানিয়েছেন কর্মকর্তারা। তবে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর দৃঢ় প্রত্যয় সত্ত্বেও বিশেষজ্ঞরা বলছেন, এটি পুনর্নির্মাণ করতে কয়েক দশক লেগে যেতে পারে। আগুন লাগার কারণ অনুসন্ধান করবেন ৫০ ব্যক্তি। প্যারিসের পাবলিক প্রসিকিউটর (সরকারী কৌঁসুলি) রেমি হেইটস বলেন, অগ্নিকাণ্ডের সুস্পষ্ট কোন কারণ জানা যায়নি। ইউনেস্কোর এই ‘বিশ্ব ঐতিহ্য’ পুনর্গঠনে বিভিন্ন কোম্পানি ও ধনার্ঢ্য ব্যবসায়ীরা ইতোমধ্যে ৮০ কোটি ইউরো (৯০ কোটি ২০ লাখ ডলার) দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। খবর গার্ডিয়ান ও বিবিসির।

স্বরাষ্ট্রমন্ত্রী (জুনিয়র) লরা নুনেজ মঙ্গলবার বলেন, ফরাসী কর্তৃপক্ষের উদ্বেগ হচ্ছে কয়েক শ’ বছরের পুরনো এই স্থাপনাটির দুর্বল দিকগুলো। তিনি বলেন, ‘স্থাপনাটির কয়েকটি দুর্বল দিক আমরা শনাক্ত করতে পেরেছি... উল্লেখযোগ্য হলো ভল্ট ও উত্তরের ট্রানসেপ্ট পিনিয়নে দুর্বলতা রয়েছে, যেগুলো নিরাপদ করা প্রয়োজন।’ তিনি বলেন, এসব করতে ৪৮ ঘণ্টা সময় লাগবে। এজন্য উত্তর ট্রানসেপ্টের কাছের পাঁচটি ভবনের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে। স্থাপত্যবিদরা অবকাঠামোটিতে তিনটি বড় গর্ত বা ছিদ্র শনাক্ত করেছেন। এই ছিদ্রগুলো রয়েছে মোচাকৃতির ছাদে, ট্রানসেপ্টে ও উত্তর ট্রানসেপ্টের ভল্টে। ভবনটির ছাদের অধিকাংশ কাঠের বিম পুড়ে গেছে এবং যেসব কংক্রিট ভল্টিংয়ের ওপর ছাদ দাঁড়িয়ে ছিল সেগুলোর কিছু অংশ ধসে পড়েছে।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত