বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ার সার্বভৌমত্বের ওপর চরম আঘাত

  • গোলানে ইসরাইলী অধিকারের প্রতি ট্রাম্পের স্বীকৃতি ॥ রাশিয়া, সৌদি আরব ও বাহরাইনের নিন্দা

ইসরাইলের দখলকৃত গোলান মালভূমিকে সোমবার যুক্তরাষ্ট্র যে স্বীকৃতি দিয়েছে সেটা সিরিয়ার সার্বভৌমত্বের ওপর চরম আঘাত বলে জানিয়েছে সিরীয় সরকার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বিরোধপূর্ণ গোলান মালভূমির ওপর ইসরাইলের অধিকার বিষয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেন। সিরিয়ার কাছ থেকে ১৯৬৭ সালে গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। এই স্বীকৃতি মধ্যপ্রাচ্যে ‘নতুন অস্থিরতা’ দেখা দেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। একইসঙ্গে সৌদি আরব ও বাহরাইন এ ঘটনার কড়া নিন্দা জানিয়েছে। মঙ্গলবার সৌদি আরবের সংবাদ সংস্থার এক খবরে বলা হয়, গোলান মালভূমিতে ইসরাইলী দখলদারিত্বের স্বীকৃতি দিয়ে প্রকৃত সত্যকে ধামাচাপা দেয়ার সুযোগ নেই। যুক্তরাষ্ট্রের এই ধরনের পদক্ষেপ মধ্যপ্রাচ্যের শান্তিপ্রক্রিয়া, নিরাপত্তা ও স্থীতিশীলতায় মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে। এফপি ও ইয়াহু নিউজ অনলাইনের।

বাহরাইন যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের দুঃখ প্রকাশ করে বলেছে, গোলান মালভূমির ওপর ইসরাইলী সার্বভৌমত্বের স্বীকৃতি অত্যন্ত দুঃখজনক। এ সময় বাহরাইন যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানায়। বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় গোলান মালভূমি আরব ভূমি ও সিরীয় ভুখ-ের পক্ষে তাদের অবস্থান জানায়। এই স্বীকৃতিকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, গোলান মালভূমিকে সিরিয়া এখনও নিজেদের ভূমি বলে দাবি করে আসছে। তবে এটা স্থায়ীভাবে ইসরাইলের নিয়ন্ত্রণে থাকবে। এই স্বীকৃতির ফলে কয়েক দশকের আন্তর্জাতিক সম্প্রীতি বিনষ্ট হলো এবং সিরীয় সরকার এটার ব্যাপক নিন্দা জানিয়েছে। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের উল্লেখ করে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা জানায়, মার্কিন প্রেসিডেন্ট গোলান মালভূমিকে ইসরাইলের ভূমি বলে যে স্বীকৃতি দিয়েছেন, সেটা সিরিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তার ওপর নির্লজ্জ হামলা। এই দখলদারিত্বের আইনগত বৈধতা দেয়ার কোন অধিকার ট্রাম্পের নেই। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র আরও জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সীমাহীন সমর্থন দিচ্ছে, এর ফলে দেশটি আরবদের প্রধান শত্রুতে পরিণত হয়েছে। এর আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিরোধপূর্ণ গোলান মালভূমিতে ইসরাইলের অধিকার বিষয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেন। ঘোষণায় স্বাক্ষরের পর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এই স্বীকৃতি দিতে অনেক সময় লাগল। এ সময় তার পাশে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু উপস্থিত ছিলেন। নেতানিয়াহু বলেন, গোলান মালভূমিকে এখনও নিজেদের বলে দাবি করে আসছে সিরিয়া। কিন্তু আমরা এটা কখনও ছেড়ে দেব না। এসময় নেতানিয়াহু ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনার এই স্বীকৃতি এমন এক সময় এলো, যখন অন্য যেকোন সময়ের চেয়ে আমাদের নিরাপত্তার জন্য গোলান খুবই গুরুত্বপূর্ণ।

শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি