মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ার সার্বভৌমত্বের ওপর চরম আঘাত

  • গোলানে ইসরাইলী অধিকারের প্রতি ট্রাম্পের স্বীকৃতি ॥ রাশিয়া, সৌদি আরব ও বাহরাইনের নিন্দা

ইসরাইলের দখলকৃত গোলান মালভূমিকে সোমবার যুক্তরাষ্ট্র যে স্বীকৃতি দিয়েছে সেটা সিরিয়ার সার্বভৌমত্বের ওপর চরম আঘাত বলে জানিয়েছে সিরীয় সরকার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বিরোধপূর্ণ গোলান মালভূমির ওপর ইসরাইলের অধিকার বিষয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেন। সিরিয়ার কাছ থেকে ১৯৬৭ সালে গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। এই স্বীকৃতি মধ্যপ্রাচ্যে ‘নতুন অস্থিরতা’ দেখা দেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। একইসঙ্গে সৌদি আরব ও বাহরাইন এ ঘটনার কড়া নিন্দা জানিয়েছে। মঙ্গলবার সৌদি আরবের সংবাদ সংস্থার এক খবরে বলা হয়, গোলান মালভূমিতে ইসরাইলী দখলদারিত্বের স্বীকৃতি দিয়ে প্রকৃত সত্যকে ধামাচাপা দেয়ার সুযোগ নেই। যুক্তরাষ্ট্রের এই ধরনের পদক্ষেপ মধ্যপ্রাচ্যের শান্তিপ্রক্রিয়া, নিরাপত্তা ও স্থীতিশীলতায় মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে। এফপি ও ইয়াহু নিউজ অনলাইনের।

বাহরাইন যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের দুঃখ প্রকাশ করে বলেছে, গোলান মালভূমির ওপর ইসরাইলী সার্বভৌমত্বের স্বীকৃতি অত্যন্ত দুঃখজনক। এ সময় বাহরাইন যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানায়। বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় গোলান মালভূমি আরব ভূমি ও সিরীয় ভুখ-ের পক্ষে তাদের অবস্থান জানায়। এই স্বীকৃতিকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, গোলান মালভূমিকে সিরিয়া এখনও নিজেদের ভূমি বলে দাবি করে আসছে। তবে এটা স্থায়ীভাবে ইসরাইলের নিয়ন্ত্রণে থাকবে। এই স্বীকৃতির ফলে কয়েক দশকের আন্তর্জাতিক সম্প্রীতি বিনষ্ট হলো এবং সিরীয় সরকার এটার ব্যাপক নিন্দা জানিয়েছে। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের উল্লেখ করে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা জানায়, মার্কিন প্রেসিডেন্ট গোলান মালভূমিকে ইসরাইলের ভূমি বলে যে স্বীকৃতি দিয়েছেন, সেটা সিরিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তার ওপর নির্লজ্জ হামলা। এই দখলদারিত্বের আইনগত বৈধতা দেয়ার কোন অধিকার ট্রাম্পের নেই। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র আরও জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সীমাহীন সমর্থন দিচ্ছে, এর ফলে দেশটি আরবদের প্রধান শত্রুতে পরিণত হয়েছে। এর আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিরোধপূর্ণ গোলান মালভূমিতে ইসরাইলের অধিকার বিষয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেন। ঘোষণায় স্বাক্ষরের পর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এই স্বীকৃতি দিতে অনেক সময় লাগল। এ সময় তার পাশে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু উপস্থিত ছিলেন। নেতানিয়াহু বলেন, গোলান মালভূমিকে এখনও নিজেদের বলে দাবি করে আসছে সিরিয়া। কিন্তু আমরা এটা কখনও ছেড়ে দেব না। এসময় নেতানিয়াহু ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনার এই স্বীকৃতি এমন এক সময় এলো, যখন অন্য যেকোন সময়ের চেয়ে আমাদের নিরাপত্তার জন্য গোলান খুবই গুরুত্বপূর্ণ।

শীর্ষ সংবাদ:
নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল