বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫ বলে সেঞ্চুরি!

স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৯৬ সালে শহীদ আফ্রিদি যখন ওয়ানডেতে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন তখন অনেকেই অবাক হয়েছিলেন। এও সম্ভব। পরে সেটি দুইবার করে ভেঙ্গে গেছে কোরি এ্যান্ডারসন ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং-ঝড়ে, যথাক্রমে ৩৬ ও ৩১ বলে। ধুন্ধুমার টি২০ হিসেবে ধরলে সেটিকে ৩০ বলে নামিয়ে আনেন ক্রিস গেইল। তাই বলে ২৫ বলে সেঞ্চুরি? সত্যি ক্রিকেটে অবিশ্বাস্য বলে কিছু আর থাকছে না। যদিও অফিসিয়াল কোন ম্যাচ নয়। আমিরাতে টি-টেন ম্যাচে এক ওভারে ৬ ছক্কার পর ২৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন সারের ব্যাটসম্যান উইল জ্যাক।

পরশু দুবাইয়ে সেঞ্চুরির পথে জ্যাক ১১টি ছক্কা হাঁকান। তার মধ্যে প্রতিপক্ষ ল্যাঙ্কাশায়ারের স্টিফেন পেরির এক ওভারেই ৬ ছক্কা। পেরি ওই ওভারে দেন ৩৭ রান। ১১ ছক্কার পাশাপাশি ৮টি চারের মারও মেরেছেন জ্যাক। ৩০ বলে তার করা ১০৫ রানের ইনিংসে ভর করে সারে ৩ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করে। এমন ঝড়ো ইনিংস খেলার পর জ্যাক বলেন, ‘সবাই বলাবলি করছিল যে এই মাঠে গড় রান ১২০ থেকে ১৩০। তাই মজা করে আমি চেষ্টা করছিলাম। আমি আসলে সেঞ্চুরির বিষয়টি নিয়ে ভাবিনি। তবে ৯৮ হওয়ার পর সেঞ্চুরির বিষয়টি মাথায় এসেছে। এটা আসলে খুবই দ্রুত ঘটেছে।’ জ্যাকের এই সেঞ্চুরি স্বীকৃতি না পেলেও তিনিই প্রথম ক্রিকেটার যিনি টি-টেন ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন স্বদেশী এালেক্স হেলসকে। গত ডিসেম্বরে টি-টেন লীগে হেলস করেছিলেন ৮৭ রান।

জ্যাকের আগে কাউন্টি ক্রিকেটে গ্লেন চ্যাপেল ও মার্ক পিটিনি ২৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে সেক্ষেত্রে বোলাররা ইচ্ছাকৃতভাবে ফুলটস বল করেছিল। ব্যতিক্রম গেইল। ২০১৩ সালে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র ৩০ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আইপিএলের মতো আসরে। সেটাই টি-টোয়েন্টিতে এ পর্যন্ত দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। আর আন্তর্জাতিক ওয়ানডেতে ৩১ বলে সেঞ্চুরি দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১