রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫ বলে সেঞ্চুরি!

স্পোর্টস রিপোর্টার ॥ ১৯৯৬ সালে শহীদ আফ্রিদি যখন ওয়ানডেতে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন তখন অনেকেই অবাক হয়েছিলেন। এও সম্ভব। পরে সেটি দুইবার করে ভেঙ্গে গেছে কোরি এ্যান্ডারসন ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং-ঝড়ে, যথাক্রমে ৩৬ ও ৩১ বলে। ধুন্ধুমার টি২০ হিসেবে ধরলে সেটিকে ৩০ বলে নামিয়ে আনেন ক্রিস গেইল। তাই বলে ২৫ বলে সেঞ্চুরি? সত্যি ক্রিকেটে অবিশ্বাস্য বলে কিছু আর থাকছে না। যদিও অফিসিয়াল কোন ম্যাচ নয়। আমিরাতে টি-টেন ম্যাচে এক ওভারে ৬ ছক্কার পর ২৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন সারের ব্যাটসম্যান উইল জ্যাক।

পরশু দুবাইয়ে সেঞ্চুরির পথে জ্যাক ১১টি ছক্কা হাঁকান। তার মধ্যে প্রতিপক্ষ ল্যাঙ্কাশায়ারের স্টিফেন পেরির এক ওভারেই ৬ ছক্কা। পেরি ওই ওভারে দেন ৩৭ রান। ১১ ছক্কার পাশাপাশি ৮টি চারের মারও মেরেছেন জ্যাক। ৩০ বলে তার করা ১০৫ রানের ইনিংসে ভর করে সারে ৩ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করে। এমন ঝড়ো ইনিংস খেলার পর জ্যাক বলেন, ‘সবাই বলাবলি করছিল যে এই মাঠে গড় রান ১২০ থেকে ১৩০। তাই মজা করে আমি চেষ্টা করছিলাম। আমি আসলে সেঞ্চুরির বিষয়টি নিয়ে ভাবিনি। তবে ৯৮ হওয়ার পর সেঞ্চুরির বিষয়টি মাথায় এসেছে। এটা আসলে খুবই দ্রুত ঘটেছে।’ জ্যাকের এই সেঞ্চুরি স্বীকৃতি না পেলেও তিনিই প্রথম ক্রিকেটার যিনি টি-টেন ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন স্বদেশী এালেক্স হেলসকে। গত ডিসেম্বরে টি-টেন লীগে হেলস করেছিলেন ৮৭ রান।

জ্যাকের আগে কাউন্টি ক্রিকেটে গ্লেন চ্যাপেল ও মার্ক পিটিনি ২৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে সেক্ষেত্রে বোলাররা ইচ্ছাকৃতভাবে ফুলটস বল করেছিল। ব্যতিক্রম গেইল। ২০১৩ সালে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র ৩০ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আইপিএলের মতো আসরে। সেটাই টি-টোয়েন্টিতে এ পর্যন্ত দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। আর আন্তর্জাতিক ওয়ানডেতে ৩১ বলে সেঞ্চুরি দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল