সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌরভের চোখে ভারতের বিশ্বকাপ দল

 সৌরভের চোখে ভারতের বিশ্বকাপ দল

স্পোর্টস রিপোর্টার ॥ ৩০ মে’ ২০১৯ ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসর। সময় যত ঘনিয়ে আসছে দলগুলোর শক্তিমত্তা নিয়ে আলোচনা ততই জমে উঠছে। কেমন হবে ফেবারিট দেশগুলোর সেরা একাদশ? এমনি অনেক প্রশ্ন। বিশ্বকাপ পুনরুদ্ধারের মিশনে সুপার বিরাট কোহলির ভারত এবার অন্যতম ফেবারিট। সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক সিরিজ জয়ের আগেই প্রধান কোচ রবি শাস্ত্রী জানিয়েছিলেন, তার দল প্রস্তুত। এবার সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও তার পছন্দের স্কোয়াড বেছে নিলেন। তিনি তো আর নির্বাচক নন, তাই মেগা আসরে সুযোগ থাকলে তার দল কেমন হতো সেটিই জানিয়েছেন কলকাতার দাদা বাবু। শিরোপার দৌড়ে কোহলির ভারতকে অন্যতম ফেবারিট বলেও মনে করেন তিনি।

বর্তমানে দুর্দান্ত খেলতে থাকা দলে বড় কোন পরিবর্তন আনেননি সৌরভ। তবে তার দলে কোন দ্বিতীয় বিশেষজ্ঞ উইকেটকিপার নেই। ঋষভ পন্থ বা দীনেশ কার্তিক কাউকেই দলে রাখেননি সাবেক অধিনায়ক। কোহলির দলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা নিয়ে বেশ আশাবাদী সৌরভ। তার ভারতীয় স্কোয়াডে অন্য সদস্যদের মধ্যে আছেন- বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ন, লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, মহেন্দ্র সিংহ ধোনি, কেদার যাদব, হারদিক পা-িয়া, বিজয় শঙ্কর, কুলদীপ যাদব, যুবেন্দ চাহাল, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদব। ওপেনিংয়ে শিখর ধাওয়ান, মিডলঅর্ডারে আম্বাতি রাইডু সাম্প্রতিক সময়ে খুব একটা রানের মধ্যে না থাকলেও এ নিয়ে চিন্তিত নন সৌরভ। তার দলে আছেন দু’জনই। রোহিত-শিখর ওপেনিংয়ে, তিন থেকে ছয়ে যথাক্রমে কোহলি, ধোনি ও কেদার যাদব।

সংবাদ মাধ্যমকে সৌরভ বলেছেন, ‘ধাওয়ান-রোহিতেরই ওপেনিং করা উচিত। এই দু’জন ছাড়া ওপেন করতে পারে রাহুলও। বিরাটের নিজের জায়গাতেই নামা উচিত। রাইডু চার নম্বরে। ধোনি পাঁচে এবং কেদার ছয়ে।’ আশ্চর্যের বিষয় তারকা অলরাউন্ডার ও তুখোড় ফিল্ডার রবীন্দ্র জাদেজাকে দলে রাখেননি সৌরভ। বরং হারদিকের পাশাপাশি বিজয় শঙ্করকেও স্কোয়াডে দেখতে চাইছেন সাবেক জাতীয় অধিনায়ক। সেটি সম্ভবত ইংল্যান্ডের সিংমিং কন্ডিশনের কথা বিবেচনা করে। তবে তার দলে কোন বিশেষজ্ঞ দ্বিতীয় উইকেটরক্ষক নেই। ঋষভ পন্থ বা দীনেশ কার্তিক, কাউকেই দলে রাখেননি তিনি। পন্থ সর্বশেষ কেন্দ্রীয় চুক্তির ‘এ’ ক্যাটাগারিতে জায়গা করে নিয়ে চমক দেখিয়েছেন। যদিও রঙিন পোশাকে নিয়মিত নন তিনি। আর কার্তিকের কথাও আলাদা করে বলতে হবে। উইকেটের পেছনে ধোনি থাকায় শুধু ব্যাটসম্যান হিসেবে পাওয়া প্রতিটি সুযোগ কাজে লাগিয়েছেন তিনি। স্লগ ওভারে দ্রুত রান তোলায় অন্যদের টেক্কা দিচ্ছেন। স্টাইলিশ ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেকেও বিবেচনায় নেননি সৌরভ। অধিনায়ক কোহলির মতো টপঅর্ডারে রাইডুকেই পছন্দ তার। ওপেনিংয়ে রোহিতকে নিয়ে কথা বলার মতো সাহস কারও নেই। সঙ্গী হিসেবে ধাওয়ানকেই পছন্দ দাদা বাবুর। রবিবার চ-িগড়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরি (১৪৩) হাঁকিয়েছেন এই ন্যাটা ওপেনার। ভারতের বিশ্বকাপ দল নিয়ে সবারই আগ্রহ থাকবে। গত বিশ্বকাপের পর থেকে কোহলির নেতৃত্বে দারুণভাবে গুছিয়ে উঠেছে তারা। সাফল্য এসেছে দেশ ও বিদেশে সব জায়গায়।

শীর্ষ সংবাদ:
তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ