শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিমানবন্দরের স্ক্যানারে ধরা পড়ল না ইলিয়াস কাঞ্চনের পিস্তল

স্টাফ রিপোর্টার ॥ বিমান ছিনতাই চেষ্টা ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার পিস্তলসহ শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ‘ফাঁকি দিতে সক্ষম’ হলেন চিত্রনায়ক ও নিরাপদ সড়ক আন্দোলনের প্রধান ইলিয়াস কাঞ্চন। ভুলক্রমে তিনি পিস্তল নিয়েই প্রথম গেট পেরিয়ে দ্বিতীয় গেটে গিয়ে নিজের কাছে অস্ত্র থাকার কথা জানান। বেসরকারী এয়ারলাইন্স নভোএয়ারের একটি ফ্লাইটে মঙ্গলবার দুপুরে তিনি ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, অভ্যন্তরীণ টার্মিনালের এ্যান্টিহাইজ্যাক পয়েন্টে তার কাছ থেকে অস্ত্র জমা নেয়া হয়। দুপুর একটার সময় ইলিয়াস কাঞ্চন একটি হ্যান্ডব্যাগে পিস্তল নিয়েই বিমানবন্দরের অভ্যন্তরীণ গেট পেরিয়ে এ্যান্টিহাইজ্যাক স্ক্যানিংয়ের সামনে হাজির হন। এ সময় তিনি জানান, তার হ্যান্ডব্যাগে একটি পিস্তল রয়েছে। এটা নিয়েই উড়োজাহাজে উঠতে চান। এতে তাৎক্ষণিক নিরাপত্তাকর্মীরা তাকে অবহিত করেন, আগে থেকে ঘোষণা না দিয়ে এভাবে আগ্নেয়াস্ত্র বহন করা যাবে না। এ খবর পেয়ে সেখানে দুজন গোয়েন্দা কর্তা হাজির হন। তারা বিষয়টি প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করে ইলিয়াসকে পাঠান চেকইন কাউন্টারে। সেখানে ইলিয়াস কাঞ্চন তার অস্ত্র সমর্পণ করেন। একটি সুনির্দিষ্ট ফরম পূরণ করে অস্ত্র ও গুলির বিবরণ লিখে জমা দেন। এরপর নভোএয়ারের নিজস্ব ব্যবস্থাপনায় আলাদা আলাদা বক্সে গুলি ও অস্ত্র ভরে সিলগালা করে পাইলটের মাধ্যমে উড়োজাহাজে তোলা হয়।

এ বিষয়ে বিমানবন্দর কর্তৃপক্ষ ও ইলিয়াস কাঞ্চন পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন। বিমানবন্দরের এ্যান্টিহাইজ্যাক পয়েন্টে গিয়ে ইলিয়াস কাঞ্চন নিজেই নিরাপত্তাকর্মীদের কাছে জানান, তার কাছে আগ্নেয়াস্ত্র থাকা সত্ত্বেও এখানে চলে আসতে সক্ষম হয়েছেন। কোথাও কেন তা ধরা পড়েনি। এতে তিনি অবাক হয়েছেন।

অন্যদিকে বিমানবন্দরের এভসেক পরিচালক উইং কমান্ডার নূর আলম সিদ্দিকী জানান, নিরাপত্তা কর্মীরা সক্রিয় ছিল বলেই এ্যান্টিহাইজ্যাক পয়েন্টে ওই যাত্রীর আগ্নেয়াস্ত্র আটকে দেয়া হয়। এ সময় আন্তর্জাতিক নিয়ম ও প্রক্রিয়া অনুসরণ করেই ওই অস্ত্র জমা নেয়া হয়। এরপর পাইলটের মাধ্যমেই অস্ত্র নেয়া হয় উড়োজাহাজে।

নভোএয়ারের কর্মকর্তা একেএম মাহফুজ আলম বলেছেন, ঘোষণা না দিয়েই ইলিয়াস কাঞ্চন আগ্নেয়াস্ত্র নিয়ে চেকইন কাউন্টার পেরিয়ে যান। পরে নিজেই সেটা স্বীকার করায় তাকে কাউন্টারে নিয়ে আসা হয়। এখানে তিনি লাইসেন্স প্রদর্শন ও অস্ত্র জমা দিলে তা প্রক্রিয়া অনুসরণ করেই উড়োজাহাজে পাঠানো হয়। চট্টগ্রাম পৌঁছার পর আগ্নেয়াস্ত্র তাকে ফিরিয়ে দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত