মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাজাই ত‍ান্ডবে আফগানিস্তানের বিশ্ব রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে এদিন টস হেরে ব্যাট করতে নেমে জাজাইয়ের সেঞ্চুরিতে ৩ উইকেটে ২৭৮ রান করে আফগানিস্তান। জবাবে ১৯৪/৬-এ থামা আয়ারল্যান্ড হারে ৮৪ রানে। আফগানিস্তানের ২৭৮/৩ টি২০তে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার ২৬৩/৩, ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে। আর আফগানদের আগের সেরা ছিল ২৩৩/৮, আয়ারল্যান্ডের বিপক্ষেই ২০১৭ সালে, গ্রেটার নয়ডায়। রানের পাহাড় গড়ার পেছনে সবচেয়ে বড় অবদান উসমান গনির (৭৩) সঙ্গে জাজাইয়ের (১৬২*) রেকর্ড উদ্বোধনী জুটি। ওপেনিংয়ে ১৭ ওভার ৩ বলে তারা তোলেন ২৩৬ রান। টি২০তে যে কোন জুটিতেই এটি নতুন রেকর্ড। আগের সেরা ছিল এ্যারন ফিঞ্চ ও ডি অর্চি শর্টের ২২৩, গত জুলাইয়ে হারারেতে, জিম্বাবুইয়ের বিপক্ষে।

আর জুটিতে আফগানিস্তানের আগের সেরা ছিল তৃতীয় উইকেটে গত অগাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে আসগর আফগানের সঙ্গে জাজাইয়ের ১১৬ রান। ওপেনিংয়ে এবারই প্রথম শতরানের জুটি পেল দেশটি। তাদের আগের সেরা ছিল ২০১৫ সালের অক্টোবরে বুলাওয়েতে জিম্বাবুইয়ের বিপক্ষে মোহাম্মদ শাহজাদের সঙ্গে গনির ৯৫। আফগানিস্তানের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি২০তে সেঞ্চুরি হাঁকানো জাজাই মাত্র ১০ রানের জন্য ছুঁতে পারেননি ফিঞ্চের সর্বোচ্চ রানের রেকর্ড। গত জুলাইয়ে জিম্বাবুইয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ান মারকুটে ব্যাটসম্যানের ১৭২ এখনও সেরা। ৬২ বলে অপরাজিত ১৬২ রান করার পথে একটি রেকর্ড অবশ্য ফিঞ্চের কাছ থেকে কেড়ে নিয়েছেন জাজাই। ১৬ ছক্কায় গড়েছেন টি২০তে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাউথ্যাম্পটনে ১৫৬ রান করার পথে ফিঞ্চের ১৪ ছক্কা ছিল এতদিনের রেকর্ড।

ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কার সঙ্গে হয়ে গেছে দলীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ডও। আফগান ব্যাটসম্যানরা সবমিলিয়ে ২২ বার উড়িয়ে সীমানা ছাড়া করেছেন বল। আগের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের অধিকারে। ২০১৬ সালের অগাস্টে ভারতের বিপক্ষে ২১ ছক্কা হাঁকিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। পরের বছর ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ২১ ছক্কায় তাদের পাশে বসেছিল ভারত। এক ইনিংসে আফগানিস্তানের সর্বোচ্চ ছক্কা ছিল স্কটল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালে ১৭টি। এদিন মাত্র ৪২ বলে তিন অঙ্ক স্পর্শ করেন জাজাই। টি২০তে তারচেয়ে কম ৩৫ বলে সেঞ্চুরি আছে কেবল দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও ভারতের রোহিত শর্মার। রেকর্ডময় এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে আসগর স্টানিকজাইয়ের নেতৃত্বধীন আফগানিস্তান।

স্কোর ॥ আফগানিস্তান- ২৭৮/৩ (২০ ওভার; জাজাই ১৬২*, গনি ৭৩, শফিকউল্লাহ ৭, নবি ১৭; লিটল ১/৪৯, র‌্যানকিন ১/৩৫, চেইস ১/৪৩)।

আয়ারল্যান্ড ॥ ১৯৪/৬ (২০ ওভার; স্টার্লিং ৯১, ও’ব্রায়েন ৩৭, গেটকেট ২৪, সিমি ১৭*, পয়েন্টার ১৫*; মুজিব ১/৩০, ফরিদ ১/৪৫, রশিদ ৪/২৫)।

ফল ॥ আফগানিস্তান ৮৪ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ হজরতউল্লাহ জাজাই (আফগানিস্তান)।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার