রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নয় বছর আগে প্রয়াত-অথচ এখনও বিল আসে এমপি হিসেবে

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) খাতায় তিনি এখনও জীবিত। তাই মৃত্যুর ৯ বছর পর ‘সম্মানিত সংসদ সদস্য’ সম্বোধনে বিল পাঠানো হয়েছে তার ঠিকানায়। বিল পেয়ে রীতিমতো থ’ বনে গেছে প্রয়াত সংসদ সদস্যের পরিবার। আর এমনটি হয়েছে ব্রাহ্মণবাড়িয়া সদর আসনের প্রয়াত সংসদ সদস্য এ্যাডভোকেট লুৎফুল হাই সাচ্চুর ক্ষেত্রে। নবম সংসদ নির্বাচনে নির্বাচিত এই সংসদ সদস্য প্রয়াত হন ২০১০ সালের ২২ নবেম্বর। আর বিটিসিএল ২০১৮ সালের নবেম্বরেও তার বাসার ঠিকানায় ‘সম্মানিত এমপি-২৫৫’ লিখে বিল পাঠিয়েছে। লুৎফুল হাই সাচ্চু ঢাকার গুলশান-২ নম্বর সার্কেলের ৯০ নম্বর সড়কের ‘মুন্তেছেরা’ নামের একটি এপার্টমেন্টে বসবাস করতেন।

পরিবারের সদস্যরা জানান, ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সংসদ সচিবালয়ের সেবা বিভাগ থেকে তার বাসায় বিটিসিএল’র একটি টেলিফোন সংযোগ দেয়া হয়। যার নম্বর ৯৮৮৪০৮০। ২০১০ সালের নবেম্বরে তিনি প্রয়াত হলে তার পরিবার ওই ফ্ল্যাটটি ভাড়া দিয়ে অন্যত্র চলে যান। সম্প্রতি ওই ফ্ল্যাটের ঠিকানায় ২০০৯ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের অক্টোবর মাস পর্যন্ত মোট ১৫ হাজার ২৮১ টাকার একটি বকেয়া বিল পাঠিয়েছে বিটিসিএল। বিল কপিতে সম্মানিত সংসদ সদস্য-২৫৫, ব্রাহ্মণবাড়িয়া-৩ সম্বোধন করা হয়েছে। বকেয়া বিলে বেশির ভাগ মাসেই ৮০ ও ১৬০ টাকা বিল দেখানো হয়। প্রয়াত সংসদ সদস্যের ছোট ভাই আল-মামুন মনোয়ারুল হাই জানান, উনার মৃত্যুর পর আমি নিজে গিয়ে মৃত্যুর সনদপত্র সংসদ সচিবালয়ে জমা দেই। পাশাপাশি তার নামে বরাদ্দ করা বাসাটিও বুঝিয়ে দেয়া হয়। সে সময় তার প্রাপ্ত ২১ দিনের ভাতাও আমাদেরকে সংসদ সচিবালয় থেকে দিয়ে দেয়া হয়। কিন্তু বিটিসিএল’র এই বিল পেয়ে আমরা অবাক। কারণ তিনি সংসদ সদস্য হওয়ার পর সরকারীভাবে তাকে সংযোগটি দেয়া হয়। মৃত্যুর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেটি প্রত্যাহার করে নেবে এমনটাই স্বাভাবিক। কারণ সংসদ সচিবালয় তো জানেন তিনি প্রয়াত।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী