বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এডিপি বাস্তবায়নে গতি বেড়েছে

এডিপি বাস্তবায়নে গতি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের জানুয়ারি পর্যন্ত সাত মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য বরাদ্দ ৬২ হাজার ২৮২ কোটি টাকা খরচ হয়েছে, এ বাস্তবায়ন মোট বরাদ্দের ৩৪ শতাংশের বেশি। এই বাস্তবায়ন গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ হাজার ৫৬৪ কোটি টাকা বেশি। গত অর্থবছরের প্রথম সাত মাসে ৩৩ শতাংশ বা ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা ব্যয় করা সম্ভব হয়েছিল। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে এডিপি‘র এ বাস্তবায়ন গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১২-১৩ অর্থবছরে প্রথম সাত মাসে ৩৮ শতাংশ বাস্তবায়িত হয়েছিল।

চলতি অর্থবছরের জন্য প্রায় এক লাখ ৮১ হাজার কোটি টাকার এডিপি গ্রহণ করা হয়। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক লাখ ১৩ হাজার কোটি টাকা বা ৬২ শতাংশ, প্রকল্প সহায়তার খাত থেকে ৬০ হাজার কোটি টাকা বা ৩৩ শতাংশ এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা বা ৪ শতাংশের কিছু বেশি অর্থ জোগান দেওয়ার কথা রয়েছে। এডিপি বাস্তবায়নে জড়িত কর্মকর্তারা বলছেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বাড়াতে নানা রকম উদ্যোগ নেওয়ার ফলে এই বিপুল অর্থ ব্যয় সম্ভব হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মোহা: ফয়জুল্লাহ বলেন, সম্প্রতি উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন বাড়ানোর জন্য আমরা বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছি। এসব পদক্ষেপের ফলেই বাস্তবায়ন হার বাড়ছে বলে আমি মনে করি। তিনি বলেন, সম্প্রতি আমরা বিভাগ ভিত্তিক প্রকল্প পরিদর্শনে যাচ্ছি।

এতে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক এবং প্রতিষ্ঠানের সঙ্গে বসে কোনো প্রকল্পে কোনো সমস্যা আছে কি না, তা আমরা চিহ্নিত করছি। এরপর চিহ্নিত ওই সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছি। এছাড়াও সারা দেশে আমরা বিশেষ করে গুরুত্বপূর্ণ ও বড় প্রকল্পগুলো কোনো সমস্যা মোকাবেলা করছে কি না, তা জানার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়ে জানতে চাচ্ছি।

শীর্ষ সংবাদ:
‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         প্রবাসীদের ফেরাতে সৌদি কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে : প্রবাসীকল্যাণমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব