শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যালেঞ্জের মুখে সিমোনা

 চ্যালেঞ্জের মুখে  সিমোনা

জিএম মোস্তফা ॥ টেনিস কোর্টে গত কয়েক বছর ধরেই নিজের আলোটাকে খুব সুন্দর করে ছড়িয়েছেন সিমোনা হ্যালেপ। গত মৌসুমে তো স্বপ্নের গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টও জিতেছেন তিনি। ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল জিতে ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপায় চুমো আঁকেন রোমানিয়ার এই প্রতিভাবান খেলোয়াড়। ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের স্লোয়ানে স্টিফেন্সকে হারিয়ে রোঁলা গ্যাঁরোয় চ্যাম্পিয়ন হন সিমোনা হ্যালেপ।

এর পরের সময়টাতে অবশ্য নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। উইম্বলডন, ইউএস ওপেনের পর নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেও সিমোনা হ্যালেপ ছিলেন নিজের ছায়া। রাউন্ড অব সিক্সটিনে আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তিনি। মেলবোর্নের আগে সিডনি ইন্টারন্যাশনাল টেনিস কোর্টে নতুন মৌসুমে প্রথম কোর্টে নেমেছিলেন হ্যালেপ। সেই গল্পটাও হতাশার। ২০১৯ সালে নিজের প্রথম ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা অস্ট্রেলিয়ার এ্যাশলে বার্টির কাছে হেরে যান তিনি। অর্থাৎ বছরের প্রথম দুই টুর্নামেন্টের দুটিতেই ব্যর্থ হয়েছেন ২৭ বছরের এই খেলোয়াড়। স্বাভাবিকভাবেই চ্যালেঞ্জের মুখে সিমোনা হ্যালেপ।

চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপও নিচ্ছেন পাঁচ ফুট ছয় ইঞ্চি উচ্চতার এই তারকা খেলোয়াড়। নিজেকে স্বরূপে ফিরে পাওয়ার জন্য নতুন কোচ নিয়োগ দিলেন সিমোনা হ্যালেপ। থিয়েরি ভ্যান ক্লিমপুটকে কোচ হিসেবে নিয়োগ দিলেন তিনি। দুইদিন আগেই এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান। তবে বিষয়টি আরও আগে থেকেই অনুমান করছিলেন টেনিসবোদ্ধারা। বিশেষ করে অস্ট্রেলিয়ান ওপেনেই হ্যালেপের সঙ্গে একত্রে কাজ করতে দেখা গেছে থিয়েরি ভ্যান ক্লিমপুটকে। তখন থেকেই গুঞ্জনের ডালপালা মেলতে শুরু করেছিল। অবশেষে সেটাকেই বাস্তবে রূপ দিলেন ১৮টি ডব্লিউটিএ শিরোপা জেতা হ্যালেপ। এর আগে তার কোচ ছিলেন ড্যারেন কাহিল। যাকে অফ-সিজনেই বাদ দেন তিনি। ড্যারেন কাহিল তার পরিবারের সঙ্গেই বেশি সময় কাটাতে পছন্দ করতেন। যে কারণে তাকে বাদ দিয়ে নতুন কাউকে কোচ করার সন্ধান করছিলেন হ্যালেপ। অবশেষে অস্ট্রেলিয়ান ওপেনের পরপরই প্রত্যাশা অনুযায়ী ক্লিমপুটের সঙ্গে নতুন করে জুটি বাঁধলেন তিনি।

মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের পর এখনও কোর্টে নামেননি হ্যালেপ। তবে ফেড কাপে খেলার জন্য হ্যালেপ এখন চেক প্রজাতন্ত্রের পথে। এরপর আগামী ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে কাতার ওপেন। দোহার এই টুর্নামেন্টের মধ্য দিয়েই মিশন শুরু করবেন হ্যালেপ-ক্লিমপুট। নিজের প্রথম টুর্নামেন্টে কেমন করবেন হ্যালেপ? ভক্ত-অনুরাগীরা সেটা দেখার জন্যই উন্মুখ হয়ে রয়েছেন। তবে এই টুর্নামেন্টে খেলছেন না বর্তমান বিশ্ব টেনিসের এক নম্বর খেলোয়াড় নাওমি ওসাকা। মূলত পিঠের ইনজুরির কারণেই এখানে না খেলার কথা জানিয়েছেন জাপানের এই বিস্ময় বালিকা। যিনি সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হয়েছেন। সেই সঙ্গে জাপানের এ যাবতকালের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ব্যাক টু ব্যাক গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পেয়েছেন ২১ বছরের এই তরুণী।

নাওমি ওসাকা না খেলার কারণে দোহায় শীর্ষ বাছাই হিসেবে খেলতে নামবেন সিমোনা হ্যালেপ। তবে কাতারে লড়াই হবে জমজমাট। কেননা বিশ্ব টেনিসের প্রায় সব শীর্ষ তারকারাই যে অংশ নিচ্ছেন। যাদের মধ্যে রয়েছেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার, ইউক্রেনের এলিনা সিতলিনা, হল্যান্ডের কিকি বার্টেন্স এবং ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকির মতো তারকারা। কাতার ওপেনের পর আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে কোর্টে গড়াবে দুবাই ডিউটি ফ্রি টেনিস চ্যাম্পিয়নশিপ। কাতার থেকে সরাসরি দুবাইয়ের উদ্দেশে বিমানের টিকেট কাটবেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা সিমোনা হ্যালেপ।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়