শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যাড়মেড়ে এল ক্লাসিকোতে কেউ জেতেনি

জাহিদুল আলম জয় ॥ ঐতিহ্যবাহী ও বহুল প্রত্যাশিত এল ক্লাসিকোর জৌলুস ও আবেদন বোধহয় অনেকখানি কমে গেছে। দুই স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার এ লড়াই দেখতে আগে অধীর আগ্রহে অপেক্ষা করতেন ভক্ত-সমর্থক-দর্শকরা। কিন্তু ক্রিস্টিয়ানো রোনাল্ডো রিয়ালের তাঁবু ছাড়ার পর থেকেই কেমন যেন ম্যাড়ম্যাড়ে হয়ে গেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই।

এক লিওনেল মেসি আগের আগ্রহ ধরে রাখতে পারছেন না বলে অভিমত বিশেষজ্ঞদের। তার ওপর বুধবার রাতে স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলের সেমিফাইনালের প্রথম লেগে আর্জেন্টাইন অধিনায়ক ছিলেন না সেরা একাদশে। দলের সমূহ বিপদ বুঝতে পেরে বিরতির পর মেসিকে মাঠে নামান বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে। ন্যুক্যাম্পে পুরো ম্যাচে তেমন উত্তাপ ছড়ায়নি। বার্সা-রিয়ালের এ লড়াই অমীমাংসিত থেকেছে ১-১ গোলে। তবে বার্সার মাঠে গোল ও ড্র করে আসায় ২৭ ফেব্রুয়ারি নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে বাড়তি সুবিধা নিয়ে মাঠে নামবে হ্যাটট্রিক ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই আধিপত্য দেখাতে শুরু করে বার্সা। যদিও প্রথমে এগিয়ে যাওয়ার সুযোগটি পুরোপুরি কাজে লাগায় সফরকারী মাদ্রিদ। করিম বেনজেমার ক্রস থেকে লুকাস ভাসকুয়েজ দারুণ দক্ষতায় বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলে ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় রিয়াল। এর মধ্য দিয়ে সবধরনের প্রতিযোগিতায় বার্সিলোনার বিপক্ষে শেষ ১৫টি এ্যাওয়ে ম্যাচেই গোল করেছে গ্যালাক্টিকোরা। কিছুক্ষণ পর মৌসুমের পঞ্চম গোল পেতে ম্যালকমের সামনে শুধু কেইলর নাভাস থাকলেও তা কাজে লাগাতে পারেননি এই ব্রাজিলিয়ান। অফসাইডের কারণে সুযোগটি হাতছাড়া হয়। ৩১ মিনিটে বার্সিলোনা সমতায় ফিরতে পারতো। বামদিক থেকে ম্যালকমের নেয়া ফ্রিকিক থেকে ইভান রাকিটিচের হেড ক্রসবারে লেগে ফেরত আসে।

বিরতির ঠিক আগে ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় বেনজেমা রিয়ালের হয়ে ব্যবধান দ্বিগুণ করতে পারেননি। এরপর লুইস সুয়ারেজের শট দারুণভাবে রুখে দেন রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস। গোল পরিশোধে মরিয়া বার্সিলোনা স্ট্রাইকারদের ব্যর্থতায় সফল হতে পারছিল না। কিন্তু বিরতির পর ৫৭ মিনিটে আর কোন ভুল হয়নি। সুয়ারেজের শট লাইনের ওপর থেকে ক্লিয়ার করেন সার্জিও রামোস। কিন্তু ফিরতি বলে ম্যালকমের শট জালে জড়ালে সমতায় ফেরে বার্সিলোনা। ম্যাচে দুই দলের দুই তারকা মেসি ও গ্যারেথ বেল প্রায় একই সময় মাঠে নামেন। মেসি তেমন একটা সুযোগ না পেলেও বেনজেমার পাস থেকে বেল ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করলে জয়বঞ্চিত থাকতে হয় অতিথিদের।

বার্সার প্রাণভোমরা মেসির অনুপস্থিতিতে নিজের ওপর অর্পিত দায়িত্ব বেশ ভালই পালন করে চলেছেন ব্রাজিলের উঠতি তারকা ম্যালকম। ২০১৮ সালের অক্টোবরে লা লিগায় আর্টুরো ভিদালের পর প্রথম বার্সা খেলোয়াড় হিসেবে এল ক্লাসিকোর অভিষেক ম্যাচে গোল পেয়েছেন ম্যালকম। ম্যাচশেষে রিয়ালের হয়ে গোল করা লুকাস ভাসকুয়েজ বলেন, এটি একটি অম্ল-মধুর অনুভূতি। কারণ দল আরও ভাল ফলাফলের দাবিদার ছিল। গোল পেয়ে ও দলকে সাহায্য করতে পেরে আমি রোমাঞ্চিত। আমাদের পরিকল্পনা ছিল প্রতিপক্ষের ওপর অনেক চাপ সৃষ্টি করা। তাদের অর্ধে বলের দখল নেয়া। আমরা ঠিক সেটাই করেছি, বিশেষ করে প্রথমার্ধে। তিনি আরও বলেন, ফলাফলটা ১-২ করতে শেষদিকে আমরা দারুণ কিছু সুযোগ পেয়েছিলাম। কিন্তু এটা হলো না। লড়াইটা এখন উন্মুক্ত। ফিরতি লেগে দারুণ প্রতিদ্বন্দ্বিতার ম্যাচ হবে। বার্নাব্যুতে নিজেদের সমর্থকদের সামনে জয়ের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

এদিকে রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের সমালোচনা করেছেন বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকে। ম্যাচ শেষে স্প্যানিশ তারকা বলেন, রামোসের লালকার্ড প্রাপ্য ছিল। কিন্তু রেফারি না দিলে তো আমাদের কিছু করার থাকে না। উল্লেখ্য, ম্যাচের দশম মিনিটে নেলসন সেমেডোকে বাজে ফাউল করে হলুদ কার্ড দেখেন রামোস। দ্বিতীয়ার্ধে ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থারকে ফাউল করেন ৩২ বছর বয়সী এই ডিফেন্ডার। এই ফাউলটিও হলুদ কার্ডের অপরাধ ছিল বলে মনে করেন পিকে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         নির্বিঘ্নে শেষ হয়েছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা