সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাসন শিল্পে বিরাট পরিবর্তন এসেছে আপনাদের মাধ্যমে

  • রিহ্যাব ফেয়ার উদ্বোধনকালে গণপূর্তমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিয়ে এই সরকার সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী শ.ম. রেজাউল করিম। তিনি বলেছেন, সরকারী উন্মুক্ত জমিগুলো বেসরকারী আবাসন খাতে কিভাবে দিয়ে দেয়া যায় এটা নিয়ে সরকার ভাবনা চিন্তা করবে। দেশের আবাসন খাতকে প্রধানমন্ত্রী গুরুত্ব সহকারে সবসময় বিবেচনা করেছেন।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মন্ত্রী শ.ম. রেজাউল করিম বলেছেন, সততার সঙ্গে ব্যবসা করতে হবে, কারণ সততা একটি ব্যবসার প্রধান মূলধন। বেসরকারী আবাসন ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেছেন, হাউজিং প্রতিষ্ঠানগুলোকে আবাসন ক্রেতাদের প্রতি দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে। কোন ক্রেতার বিশ্বাসের সুযোগ নিয়ে প্রতারিত করবেন না। যারা অসততা নিয়ে ব্যবসা করে তাদের চিহ্নিত করে, সে তালিকা মন্ত্রণালয়ের জমা দিতে আপনাদের কাজ করতে হবে। অসৎ ব্যক্তির শেষ ঠিকানা জেলখানা।

আবাসন ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেছেন, আপনাদের মাধ্যমে দেশের আবাসন শিল্পে এক বিরাট পরিবর্তন এসেছে। আপনাদের মাধ্যমেই ২ লাখ পরিবার নিজেদের একটি নিরাপদ বাসস্থানের ঠিকানা পেয়েছে। দেশে সব নান্দনিক হাউজিং প্রকল্পগুলোই বেসরকারীভাবে নির্মাণ করা হয়েছে। আপনাদের মাধ্যমে আজ বহু মধ্যবিত্তই তাদের নিজের একটি আবাসনের ব্যবস্থা হচ্ছে।

কারও জন্য বিলাসবহুল আবার কারও জন্য বিলাসবিহীন গৃহনির্মাণ করার কোন সুযোগ রাষ্ট্রের নেই বলে জানিয়েছেন মন্ত্রী। দেশের সবার জন্য সরকারীভাবে গৃহনির্মাণ করতে হয়, তাই ওই সব বাসস্থান বিলাসবহুল নান্দনিকতার ততটা ছোঁয়া থাকে না।

এই খাতে কেউ দুর্নীতি করে ছাড় পাবে না বলে কঠোর হুঁশিয়ারি দিয়ে মন্ত্রী বলেছেন, ১০০ ভাগ স্বচ্ছতার সঙ্গে কাজ করতে হবে। আমার মন্ত্রণালয়ের কেউ দুর্নীতির সঙ্গে যুক্ত থাকবে না। আপনারা নিরাপদ বাসস্থান গড়ে তোলুন, রাষ্ট্র আপনাদের সর্বদা সহযোগিতা করতে প্রস্তুত আছে।

উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থেকে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া বলেছেন, কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের ট্যাক্স, ভ্যাট কমিয়ে দিলে যদি তার ব্যবসা ভাল হয় তখন আমরা ট্যাক্স, ভ্যাটের পরিমাণ হ্রাস করে দিতে বিবেচনা করি। ট্যাক্স, ভ্যাট কখনও কোন ব্যবসা প্রতিষ্ঠানের বাধা হয়ে দাঁড়ায় না। জনকল্যাণে রাজস্ব বোর্ড সবসময় ছাড় দিয়ে থাকে। আমরা সর্বদা সৎ ব্যবসায়ীদের সাহায্য করতে প্রস্তুত।

তিনি বলেছেন, আবাসন ব্যবসাতে কিছু অসাধু ব্যবসায়ী প্রবেশ করেছে। তাদের কারণে আবাসন খাত প্রশ্নবিদ্ধ হচ্ছে। অসৎ, অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করতে হবে। ব্যবসা মানে কাউকে ঠকানো না, ব্যবসা মানে সৎভাবে জীবন-যাপন করা। ভ্যাট আইন সম্পর্কে চেয়ারম্যান বলেছেন, এবারের বাজেটে ভ্যাট আইন কার্যকর হবে। ব্যবসায়ীদের ভ্যাট আইন দ্বারা যেন কোন আর্থিক ক্ষতি না হয় সেভাবেই বিবেচনা করে আইনটি কার্যকর করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন কাজল বলেছেন, সরকার যদি বেসরকারী আবাসন ব্যবসায়ীদের সাহায্য করে, তাহলে সরকারের চেয়ে কম দামে ক্রেতাদের আবাসন দিতে পারব। সরকারকে প্রথমেই আবাসন খাতে রেজিস্ট্রেশন ফি কমিয়ে আনতে হবে এবং সুদের হার হ্রাস করতে হবে। শুধু সরকারী চাকরিজীবীর মধ্যে শতকরা ৫ ভাগ সুদ সীমাবদ্ধ না রেখে এটা বেসরকারীভাবে চালু করলে এই শিল্পের গ্রাহক সংখ্যা আরও অনেক বৃদ্ধি পাবে।

এছাড়াও রিহ্যাবের সিনিয়ন ভাইস প্রেসিডেন্ট নূরনুবী চৌধুরী (শাওন) এমপি এবং সংগঠনটির প্রথম ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া বক্তব্য প্রদান করে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে মন্ত্রী ফিতা কাটার মাধ্যমে মেলার কার্যক্রম শুরু হয়। গৃহায়ন মন্ত্রী রিহ্যাব ফেয়ারের স্টলগুলো ঘুরে দেখেন।

শীর্ষ সংবাদ:
তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ