বুধবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে জসিম

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২ ফেব্রুয়ারি ॥ জন্ম থেকে দুটি হাত নেই। শিক্ষকদের চেষ্টায় শিশু বয়সেই পা দিয়ে লেখার অভ্যাস করেছে। সেই পা দিয়ে লিখেই চলমান এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে নগরকান্দার তালমা নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জসিম মাতুব্বর। তার বাড়ি উপজেলার তালমা ইউনিয়নের কদমতলী গ্রামে। এই গ্রামের হানিফ মাতুব্বর ও তছিরন বেগম দম্পতির সন্তান জসিম।

জসিম নগরকান্দা উপজেলার তালমা কেন্দ্রে মনোহরপুর এম এ শাকুর মহিলা কলেজ উপকেন্দ্রে পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। শারীরিক প্রতিবন্ধকতার কারণে কেন্দ্রের নির্দিষ্ট কক্ষে জসিমকে আলাদা একটি টেবিলে বসে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। শনিবার বাংলা ১ম পত্রের পরীক্ষা ভাল হয়েছে বলে জানায় জসিম। স্বপ্নকে জয় করতে দৃঢ় মনোবল নিয়ে শত বাধা উপেক্ষা করে অসম্ভবকে সম্ভব করে তুলতে কঠোর সংগ্রাম চালিয়ে এ পর্যন্ত এগিয়ে এসেছে জসিম। জন্ম থেকে দুই হাত না থাকায় জসিমকে প্রাথমিক শিক্ষা গ্রহণের সময় পায়ের দুই আঙ্গুলের ফাঁকে চক ও পেন্সিল দিয়ে লেখার অভ্যাস করিয়েছিলেন স্থানীয় কদমতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান। সেই অভ্যাসের কারণেই জসিমের আজকের এই আসা।

জসিমের পিতা হানিফ মাতুব্বর জানান, জসিমের লেখাপড়ার মনোযোগ দেখে জেলা প্রশাসক একটি মোটরচালিত ভ্যান দিয়ে সহায়তা করেছেন ঐ ভ্যানে করে জসিম স্কুলে যাওয়া আসা করে। একইভাবে সে জেএসসি ও পিএসসি পরীক্ষায় পা দিয়ে অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়। নগরকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইকবাল হাসান বলেন, জসিমের পরীক্ষা দিতে যাতে কোন রকম সমস্যা না হয় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী