রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্দারমানিক নদী তীরসহ পৌরশহরে খালের ৮৮ অবৈধ স্থাপনা

আন্দারমানিক নদী তীরসহ পৌরশহরে খালের ৮৮ অবৈধ স্থাপনা

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া ॥ অবশেষে ইলিশের অভয়াশ্রম আন্দরমানিক নদীর তীর দখল করে কলাপাড়া পৌরশহর এলাকার ১০টি স্থাপনা উচ্ছেদের জন্য তালিকা করা হয়েছে। একইভাবে কলাপাড়া পৌরশহরের রহমতপুর এলাকায় খাল দখল করে তোলা ৭৮ টি স্থাপনা উচ্ছেদে তালিকা করে পটুয়াখালী জেলা প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। ফেব্রুয়ারি/মার্চ মাসের যে কোন দিন এসব স্থাপনা উচ্ছেদে অভিযান চালানো হবে। খবর উপজেলা ভূমি প্রশাসনসহ নির্ভরযোগ্য সূত্রের।

কলাপাড়ার সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ জানান, জেলা প্রশাসন থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ প্রক্রিয়াধীন। এসব অবৈধ দখলদার উচ্ছেদ এখন সময়ের ব্যাপার। নোটিশ পর্যন্ত এসে গেছে। কলাপাড়ায় পৌরসভার মাঝখান দিয়ে বহমান শহরের প্রাণখ্যাত তিনটি খাল এখন দখল দুষণে মৃতপ্রায়। এখালের সীমানা চিহ্নিত করে খালটি পুনর্খনন দরকার। শহরের সকল বর্জ্যসহ পানি চলাচল করে এ খাল দিয়ে। স্লুইস সংযুক্ত এখালটি দিয়ে বর্ষাকালে পৌরসভা এবং টিয়াখালী ইউনিয়নের একাংশের পানি চলাচল করে। শহরটির সকল ড্রেনের আউটলাইন রয়েছে খালের সঙ্গে। কিন্তু খালের দুইপাড়সহ মূল খাল দখল কওে টিনশেডসহ পাকা এমনকি, বহুতল ভবন করা হয়েছে। ফলে শহরের জলাবদ্ধতা দুরকরনের পন্থাও থাকছে না। এসব দিক বিবেচনায় কলাপাড়া পৌরসভার অভ্যন্তরের খাল এবং আন্দারমানিক রক্ষায় ঝুঁকিপুর্ন স্থাপনাগুলোর তালিকা তৈরি করে জেলা প্রশাসকের কার্যালয়ে উচ্ছেদের জন্য পাঠানো হয়েছে। এখন যে কোন সময় এসব স্থাপনা উচ্ছেদ প্রক্রিয়া চলবে বলে ভূমি প্রশাসন উদ্যোগ নিয়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪