রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে ক্ষেপণাস্ত্র বানাতে যাচ্ছে সৌদি আরব

অবশেষে ক্ষেপণাস্ত্র বানাতে যাচ্ছে সৌদি আরব

অনলাইন ডেস্ক ॥ এবার নিজের দেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানাতে যাচ্ছে সৌদি আরব। ক্ষেপণাস্ত্র নির্মাণকেন্দ্র তৈরি করে ফেলেছে দেশটি। স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণ করে সামরিক বিশেষজ্ঞরা ক্ষেপণাস্ত্র তৈরির কারখানার কথা জানান। ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে দ্য ইনডিপেন্ডেন্ট ও আল–জাজিরার খবরে এ কথা বলা হয়েছে।

বিভিন্ন উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর মধ্যেই সৌদি আরব ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পরীক্ষার কেন্দ্র বানিয়ে ফেলেছে। সৌদির রাজধানী রিয়াদ থেকে ১৪৫ মাইল দূরের আল-ওয়াটাহতে তৈরি করা হয়েছে ক্ষেপণাস্ত্র ঘাঁটি। সেখানে রকেট ইঞ্জিন তৈরি ও পরীক্ষার জায়গা নির্মাণ করা হয়েছে। সম্ভবত এগুলোতে জ্বালানি তেল ব্যবহার করা হবে। সৌদি আরবের আর কোথাও এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরির কেন্দ্র নেই। নির্মাণ শেষে ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র উৎপাদনক্ষম হয়েছে কি না, তা স্যাটেলাইটের ছবি থেকে নিশ্চিত হওয়া যায়নি। যদি ওই কারখানা চালু হয়ে থাকে তাহলে সৌদি আরব সেখানে তাদের নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে বলে মনে করছেন সামরিক বিশ্লেষকেরা।

তবে সৌদি আরবের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

সৌদি আরব পারমাণবিক অস্ত্র বানানোর অনুমতি এখনো পায়নি। তবে, মধ্যপ্রাচ্যে সৌদির বৈরী সম্পর্ক ইরানের সঙ্গে। ইরানের ক্রমাগত হুমকির মুখে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পারমাণবিক অস্ত্র বানানোর বিষয়েও অনুমতি নেওয়ার ইচ্ছে প্রকাশ করেন। ওই অঞ্চলে ইরানের যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আছে, তা অনেক শক্তিশালী। এর অধিকাংশই আবার সৌদির দিকে তাক করা। ফলে, ইরান সৌদির জন্য হুমকির কারণ। আর এ জন্যই হয়তো ক্ষেপণাস্ত্র বানাতে চলেছে সৌদি আরব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬