সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুগাবের লাখ লাখ ডলার চুরি করল কে ?

মুগাবের লাখ লাখ ডলার চুরি করল কে ?

অনলাইন ডেস্ক ॥ জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের লাখ লাখ ডলার চুরির অভিযোগ উঠেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত হেরাল্ড নিউজ জানিয়েছে, মুগাবের ব্রিফকেস থেকে প্রায় ১০ লাখ ডলার চুরি হয়ে গেছে।

চলতি মাসে আদালতে দেড় লাখ ডলার চুরির অভিযোগ করেছেন তিন ব্যক্তি। কিন্তু আদালতে যে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে তাতে মুগাবে বলছেন, অর্থের পরিমাণ আরও অনেক বেশি।

সম্প্রতি হেরাল্ড নিউজ জানায়, ২০১৬ সালে এসব ডলার গ্রামের বাড়িতে নিয়েছিলেন রবার্ট মুগাবে। সেখানে তিনি তার বাড়ি দেখাশোনা করা এক আত্মীয়কে সুটকেসভর্তি ডলার দিয়েছিলেন। আরেকজন সন্দেহভাজন হলেন তার বাড়ির ক্লিনার।

পুরো অর্থ চুরি হয় গত ১ ডিসেম্বর থেকে এ বছর জানুয়ারির শুরুর সময়ের মধ্যে। তার আত্মীয়কে তিনি জিজ্ঞেস করেও এ বিষয়ে কোনো সদুত্তর পাননি, বরং তিনি জানিয়েছেন তিনি কিছুই জানেন না।

পরে মুগাবে আরেকজন কর্মীকে বিষয়টি দেখতে বলেন। এরপর যখন ব্রিফকেসটি পাওয়া যায় তখন হেরাল্ডের রিপোর্ট অনুযায়ী মাত্র ৭৮ হাজার ডলার অবশিষ্ট্য ছিল।

আদালতে দুইজনের নাম বলা হয়েছে চুরিকৃত অর্থ তারা গাড়ি, বাড়ি ও পশু ক্রয়ে ব্যয় করেছেন। তবে এটা পরিষ্কার নয় যে ব্রিফকেস থেকে ডলার চুরির সময়মুগাবে মুগাবে ওই বাড়িতেই ছিলেন কি না।

বর্তমানে রবার্ট মুগাবেকে গৃহবন্দী করে রেখেছে দেশটির সেনাবাহিনী। ২০১৭ সালে ৯৪ বছর বয়সী মুগাবেকে অনেকটা জোর করেই ক্ষমতা থেকে সরিয়ে দেয় দেশটির সেনাবাহিনী। এর আগে ৩৭ বছর দেশ শাসন করেছেন তিনি, প্রথমে প্রধানমন্ত্রী ও পরে প্রেসিডেন্ট হিসেবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি