রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডাবল সেঞ্চুরিতে হোল্ডারের ইতিহাস

ডাবল সেঞ্চুরিতে হোল্ডারের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে যে আশ্চর্য বলে কিছু নেই সেটি আরও একবার দেখল বিশ্ব ক্রীড়াঙ্গন। প্রথম ওয়েস্ট ইন্ডিয়ান আর ইতিহাসের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আট নম্বর বা তার নীচে নেমে ডাবল সেঞ্চুরি হাঁকালেন জেসন হোল্ডার। রেকর্ড বইয়ের একাধিক পরিসংখ্যান নাড়িয়ে দেয়া অধিনায়কের অপরাজিত ২০২ ও সঙ্গী শন ডওরিচের ১১৬* রানের ম্যারাথন দুই সেঞ্চুরির সৌজন্যে ব্রিজটাউনে ৬ উইকেটে ৪১৫ রানের পাহাড় গড়ে প্রথমে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিল ২৮৯। ৬২৮ রানের অসম্ভব লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে তৃতীয়দিন শেষে ৫৬ রান করেছে ইংল্যান্ড। শেষ দু’দিনে চাই আরও ৫৭২, প্রথম ইনিংসে ৭৭ রানে অলআউটের লজ্জায় ডোবা সফরকারীদের জন্য যা এক কথায় অসম্ভব। সফরে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ‘ড্র’ করতে হলেও ব্যাটহাতে জো রুটদের অবিশ্বাস্য কিছু করতে হবে।

আগেরদিন কেমার রোচ ও ক্যারিবীয় পেস আক্রমণের জবাব দিতে ব্যর্থ ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ৭৭ রানে। এরপর দ্বিতীয়দিনের বাকি সময়ে ১২৭ রানেই ওয়েস্ট ইন্ডিজের ৬ উইকেট তুলে নিয়ে খেলায় ফেরার ইঙ্গিত দিয়েছিল ইংলিশরা। কিন্তু তাদের হতাশায় ডুবিয়েছেন হোল্ডার-ডওরিচ। আর কোন উইকেট না হারিয়ে অবিচ্ছিন্ন জুটিতে ২৮৮ রান যোগ করেন দু’জনে। হোল্ডার ৭ আর ডরওরিচ নেমেছিলেন ২৭ রান নিয়ে। ২৮৪ বলে ২৩ চার ও ৮ ছক্কায় হোল্ডার অপরাজিতই থেকে গেছেন ২০২ রান করে, ডওরিচ তার ৩৪৩ বলে ১১৬* রানের ইনিংসটি সাজিয়েছেন ১১ চার ও ১ ছক্কায়। সপ্তম উইকেটে টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ২৯৫* রানের জুটি গড়েন হোল্ডার-ডওরিচ। তাদের অপরাজিত এই জুটিতে ভর করে ৮৯ বছর আগের এক কীর্তিও নতুন করে লেখায় ক্যারিবীয়রা। ১৯৩০ সালে জর্জটাউন টেস্টে এই ইংল্যান্ডকেই ৬১৭ রানের লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তাদের টেস্ট ইতিহাসে এতদিন এটাই ছিল প্রতিপক্ষ দলকে দেয়া সর্বোচ্চ রানের লক্ষ্য। কাল সেই রেকর্ডটি নতুন করে লিখিয়েছেন হোল্ডার-ডওরিচ।

প্রথম ঘণ্টায় বেশ সাবধানী ব্যাটিং করেছেন দু’জন। এরপর বাজে বল পেলে আর ছাড়েননি। হোল্ডার ফিফটি তুলেছেন ৬০ বলে, এরপর সেঞ্চুরি তুলে নিতে খেলেছেন আরও ৩৯ বল। দেড় শ’ রানের কোটায় পৌঁছাতে একটু সময় নিয়েছেন হোল্ডার। এই পথ পর্যন্ত আসতে তিনি খেলেছেন আরও ৮৬ বল। তবে ‘ডাবল’ তুলে নেয়ার বাকি পথটুকু বেশ দ্রুতই টপকে গেছেন তিনি। দেড় শ’ থেকে দুই শ’ তুলতে তার লেগেছে মাত্র ৪৪ বল। সবমিলিয়ে ২২৯ বলে ২০০ রান করে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দ্রুততম ‘ডাবল’ তুলে নেন হোল্ডার। শুধু কী তাই? দ্বিতীয় ইনিংসে ছয় কিংবা তার পরে ব্যাট করতে নেমে এর আগে ‘ডাবল’ সেঞ্চুরি করেছিলেন শুধু একজনই। স্যার ডন ব্র্যাডম্যান! হোল্ডার এদিন ইতিহাসের এই খেরোখাতায় ব্র্যাডম্যানেরই পাশে নাম লিখিয়েছেন। ১৯৩৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাতে ব্যাট করতে নেমে ২৭০ রান করেছিলেন প্রয়াত স্যার ডন। হোল্ডার-কীর্তির এখানেই শেষ নয়। এই ইনিংসে ৮টি ছক্কা মেরেছেন হোল্ডারÑ যা টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে কোন ক্যারিবীয় ব্যাটসম্যানের ইনিংসে সর্বোচ্চ ছক্কা।

আটে কিংবা তার নিচে ব্যাট করতে নেমে হোল্ডারের আগে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন শুধু দু’জন পাকিস্তানের ওয়াসিম আকরাম (২৫৭, জিম্বাবুইয়ে, ১৯৯৬) ও ইমতিয়াজ আহমেদ (২০৯, নিউজিল্যান্ড, ১৯৫৫)। ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার এদিন ডাবল সেঞ্চুরি তুলে দারুণ এক তালিকাতেও জায়গা করে নিয়েছেন। টেস্ট ইতিহাসে কোন ক্রিকেটার তার নিজের ক্যারিয়ারে ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি আর ম্যাচে ১০ উইকেট নেয়ার কীর্তি গড়লেন মাত্র তিন অধিনায়কÑ ইমরান খান, এ্যালান বোর্ডার ও হোল্ডার। ক্যারিবীয় অধিনায়ককে মূলত পেসার হিসেবে সবাই জানলেও তার ব্যাটিং সামর্থ্যরে প্রমাণ সাম্প্রতিক পরিসংখ্যানÑ২০১৮ সাল থেকে এ পর্যন্ত সাত টেস্টে হোল্ডার ৫৪৩ রান করেছেন ৫৪.৩০ গড়ে যা একই সময়ে ১৪ টেস্ট খেলা বিরাট কোহলির ব্যাটিং গড়ের চেয়ে বেশি। সত্যি অনন্য, অসাধারণ।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭